সড়ক ‘ঘাতক’ হয়ে উঠছে

নিজস্ব প্রতিবেদক »

বিভিন্নস্থানে সড়ক দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েছে।পটিয়া উপজেলার কুসুমপুরা ইউনিয়নের শান্তিরহাট বোর্ড অফিস এলাকায় বাস চাপায় জয়নাল আবেদীন (২৩) নামের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে।
জয়নাল আবেদীন হাটহাজারী উপজেলার পশ্চিম দেওয়ান নগর এলাকার আনোয়ার হোসেনের পুত্র। এ ঘটনায় আবদুল জব্বার (২০) নামের আরো একজন আহত হন।
পটিয়া ক্রসিং হাইওয়ে পুলিশের পরিদর্শক মোজাফফর হোসেন জানান, শুক্রবার সকাল সাড়ে নয়টার দিকে জয়নাল আবেদীন তার বন্ধুদের সাথে মোটরসাইকেল করে কক্সবাজার যাওয়ার পথেই এ দুর্ঘটনা ঘটে।

চকরিয়া

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়ায় পিকআপ ট্রাকের সাথে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে ইমদাদ হোসেন (৩০) নামে এক মোটরসাইকেল আরোহী যুবক নিহত হয়েছেন। শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার হারবাং ইউনিয়নের বুড়ির দোকান এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত ইমদাদ রাজধানী ঢাকার উত্তর খান এলাকার অহিদুর রহমানের ছেলে।
চিরিঙ্গা হ্ইাওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. মুর্শেদুল আলম ভূঁইয়া বলেন, গত সোমবার ঢাকার উত্তরখান এলাকা থেকে ৬ বন্ধু মিলে ৬ মোটরসাইকেলযোগে কক্সবাজার বেড়াতে আসেন। শুক্রবার ঢাকা ফেরার পথে মহাসড়কের চকরিয়ার হারবাং বুড়ির দোকান এলাকায় পৌঁছলে দুপুর সাড়ে ১২টার দিকে বিপরীত দিক থেকে আসা পিকআপ ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এসময় ঘটনাস্থলে মারা যায় মোটরসাইকেল আরোহী ইমদাদ হোসেন। তিনি আরো বলেন,ঘাতক পিকআপ ট্রাক জব্দ রয়েছে। লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

মিরসরাই
মিরসরাইয়ে নিজের গাড়ির নিচে পড়ে মারা যান মো. মুসলিম উদ্দীন (৫২) নামের এক ট্রাক চালক। বৃহস্পতিবার মধ্যরাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নিজামপুর কলেজ এলাকায় এ ঘটনা ঘটে।
নিহত মুসলিম জামালপুর সদর থানার বানিয়া বাজার এলাকার মৃত নজু শেখের ছেলে। দুর্ঘটনায় কবলিত গাড়িটি সরানো সম্ভব না হওয়ায় মহাসড়কের ঢাকামুখী লেইনে ২০০ মিটার অংশে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়।
প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার কারখানার ভারি যন্ত্রপাতি নিয়ে চট্টগ্রাম থেকে ঢাকার দিকে যাচ্ছিলো ট্রাকটি। মধ্যরাতে নিজামপুর কলেজ এলাকায় চালক নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক বিভাজকের সাথে ধাক্কা লেগে ট্রাকটি উল্টে যায়। চালক জীবন বাঁচাতে দরজা দিয়ে লাফ দিয়ে বের হওয়ার চেষ্টা করলে নিজের গাড়ির নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই মারা যান।
কুমিরা হাইওয়ে পুলিশ ফাঁড়ির সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. মাহবুব আলম বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নিজামপুর কলেজের সামনে সড়ক দুর্ঘটনার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে ফায়ার সার্ভিস কর্মীদের সহযোগিতায় নিহত চালকের লাশ উদ্ধার করা হয়। যানজট নিরসনে বিকল্প সড়কের ব্যবস্থা করা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে লাশ তার পরিবারের সদস্যদের বুঝিয়ে দেয়া হবে।

বান্দরবানে ট্রাক খাদে প্রাণ গেল চালকের

বান্দরবানের থানচি উপজেলার জীবননগর এলাকায় ট্রাক দুর্ঘটনায় চালক নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন একজন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বৃহস্পতিবার রাত ১০টার দিকে বান্দরবান-থানচি সড়কের জীবননগর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহত চালক চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার জনার কেওঁচিয়া ৭ নম্বর ওয়ার্ডের সামিয়ার পাড়া বাসিন্দা মো. মুসা (৫৫)। তার বাবার নাম সালেহ আহম্মদ।
স্থানীয় ও পুলিশ সূত্র জানায়, বান্দরবান থেকে নির্মাণকাজে ব্যবহৃত ট্রাকে করে সিলেকশন বালু থানছিতে নেওয়ার পথে জীবননগর এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকটি গভীর খাদে পড়ে যায়। এ সময় চালক মো. মুসা ঘটনাস্থলে নিহত হন।
খবর পেয়ে আইনশৃঙ্খলা বাহিনী হতাহতদের উদ্ধার করে। এ ঘটনায় আহত হয়েছেন ট্রাকের মালিক মো. সেলিম। তাকে আহত অবস্থায় বান্দরবান সদর হাসপাতালে ভর্তি করা হয়।
ঘটনার সত্যতা নিশ্চিত করে থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুদীপ রায় বলেন, বালুবোঝাই একটি ট্রাক থানচি আসার পথে জীবননগরে গভীর খাদে পড়ে যায়। এ ঘটনায় চালক ঘটনাস্থলে নিহত হয়েছে। আমরা তাদের উদ্ধার করেছি। হতাহতদের বান্দরবান সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

সড়কে পড়ে ছিল পুলিশ কর্মকর্তার লাশ

নগরীতে গাড়িচাপায় রেণু রাম নাথ (৪০) নামে পুলিশের এক এএসআই নিহত হয়েছেন। শুক্রবার সকালে নগরের ইপিজেড থানাধীন বিমানবন্দর সড়কের টিএসপি কমপ্লেক্সের সামনে এ দুর্ঘটনা ঘটে।
নিহত পুলিশ কর্মকর্তা তেল পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারিতে নিরাপত্তায় নিয়োজিত ছিলেন। তার বাড়ি ফটিকছড়ি উপজেলায়।
ইপিজেড থানার ওসি মো. কবিরুল ইসলাম  বলেন, ‘স্থানীয় লোকজন খবর দেয়, টিএসপি কমপ্লেক্সের সামনে রক্তাক্ত অবস্থায় একটি লাশ পড়ে আছে। এমন তথ্যের ভিত্তিতে ঘটনাস্থলে যায় পুলিশ। উদ্ধারের পর জানা গেলে নিহত ব্যক্তি পুলিশ কর্মকর্তা। তিনি মোটরসাইকেলে ছিলেন। তার লাশের একটু অদূরে মোটরসাইকেলটি পড়ে ছিল। মনে হচ্ছে, কোনও কাভার্ডভ্যান কিংবা লরি তাকে চাপা দিয়ে পালিয়ে গেছে।’
তিনি আরও বলেন, ‘চাপা দেওয়া গাড়িটি শনাক্তে ঘটনাস্থল এবং আশপাশের সিসিটিভি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করা হচ্ছে। লাশ ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।’