সিএসই’র কৌশলগত বিনিয়োগকারী হিসেবে এবিজির যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ২৫ শতাংশ শেয়ার কেনার মধ্য দিয়ে কৌশলগত বিনিয়োগকারী (স্ট্র্যাটেজিক পার্টনার) হিসেবে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান এবিজি লিমিটেড।
গতকাল রোববার নগরের পাঁচতারকা হোটেল রেডিসন ব্লু বে ভিউ’র মেজবান হলে আয়োজিত অনুষ্ঠানে সিএসই ও এবিজি লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।
সিএসইর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক এবং এবিজি লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর এ চুক্তি স্বাক্ষর করেন।
এ সময় বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ছাড়াও প্রধান অতিথি হিসেবে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সাংসদ সালমান এফ রহমান, বিশেষ অতিথি হিসেবে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী সাংসদ মহিবুল হাসান চৌধুরী নওফেল, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বসুন্ধরা গ্রুপের কো চেয়ারম্যান সাদাত সোবহান তানভীর, রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল ও সিএসইর পরিচালক মেজর (অব.) মো. এমদাদুল ইসলামসহ বিভিন্ন পেশাজীবীরা উপস্থিত ছিলেন।
এ চুক্তির মাধ্যমে সিএসই পুঁজিবাজারের মালিকানায় কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অন্তর্ভুক্ত হয় এবিজি লিমিটেড। প্রতিষ্ঠানটি এখন থেকে স্ট্র্যাটেজিক কার্যক্রম পরিচালনা করবে। এতে সাধারণ বিনিয়োগকারীদের পুঁজিবাজারের প্রতি আস্থা আরও শক্তিশালী হবে। পাশাপাশি পুঁজিবাজার আরও সমৃদ্ধ হয়ে যুগান্তকারী ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বক্তারা।
প্রসঙ্গত, ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত সিএসই পরিশোধিত মূলধন ৬৩৪ কোটি ৫২ লাখ টাকা এবং শেয়ারের সংখ্যা ৬৩ কোটি ৪৫ লাখ। ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) ২৫ শতাংশ শেয়ার বিক্রি করতে হবে কৌশলগত বিনিয়োগকারীর কাছে আর ৩৫ শতাংশ শেয়ার বিক্রি করতে হবে সাধারণ বিনিয়োগকারী ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে। এই হিসাবে প্রায় ১৬ কোটি শেয়ার বিক্রি করতে হবে তাদের। ২০২০-২১ অর্থবছরের জন্য সিএসই তার শেয়ারহোল্ডারদের ৪ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।