সাধারণ মানুষের কল্যাণে কাজ করছে সরকার

ঈদসামগ্রী বিতরণ অনুষ্ঠানে নওফেল

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ মানুষের কল্যাণে বিভিন্ন ভাতার ব্যবস্থা করেছেন। দেশের মানুষ যাতে স্বাচ্ছন্দে জীবন যাপন করতে পারে সে জন্য ২০২২-২৩ অর্থবছরে ২৪ লক্ষ ৭৫ হাজার বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলাকে জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ভাতা প্রদান করা হচ্ছে। চলতি অর্থবছরে এ খাতে বরাদ্দ রাখা হয়েছে ১৪৯৫.৪০ কোটি টাকা।

টিসিবির কার্ডের মাধ্যমে ১ কোটি পরিবারকে ভর্তুকি দিয়ে ন্যায্যমূল্যে খাদ্যসামগ্রী বিক্রয়ের ব্যবস্থা করেছে। ৫৭ লাখ মানুষকে ৫০০ টাকা করে প্রতি মাসে বয়স্ক ভাতা প্রদান করা হচ্ছে। অসচ্ছল প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর রয়েছে বিশেষ ভাতা, শিক্ষা উপবৃত্তি ও প্রশিক্ষণ কর্মসূচি। হিজড়া জনগোষ্ঠীর জন্য বিশেষ ভাতা, শিক্ষা উপবৃত্তি ও প্রশিক্ষণ কর্মসূচির ব্যবস্থা করেছেন। বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ১০ হাজার থেকে ২০ হাজারে উন্নীত করেছেন।

তিনি গতকাল শনিবার নগরীর বিভিন্ন ওয়ার্ডে বিভিন্ন সংগঠন ও ব্যক্তির উদ্যোগে ইফতার, সাহরিসামগ্রী ও ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী আরও বলেন- বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন যার যা কিছু আছে তা নিয়ে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে। তাঁর সেই নির্দেশ পালনে বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মীরা যার যা কিছু আছে তা নিয়ে সাধারণ মানুষের পাশে দাঁড়াচ্ছে। তিনি আরও বলেন, বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন লুটপাট করে খেয়েছে। বাংলাদেশকে দুর্নীতির স্বর্গরাজ্যে পরিণত করেছিল। তারা ক্ষমতা দখলের জন্য জীবন্ত মানুষ জ্বালিয়ে মেরেছিল। দেশের সম্পদ জ্বালিয়ে নষ্ট করেছিল। সেই বিএনপি নির্বাচনকে সামনে রেখে আবার চক্রান্ত করছে। এ ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে। বিএনপি আবার সন্ত্রাসী কর্মকা- পরিচালনার চেষ্টা করলে জনগণকে সাথে তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হবে।

বক্সিরহাট ওয়ার্ড আওয়ামী লীগ আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুব আলম, সৈয়দ ছগীর আহমেদ, কাউন্সিলর হাজী নুরুল হক, ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. জাহাঙ্গীর আলম, মো. লিটন, ওয়ার্ড যুবলীগের সভাপতি মান্না দে প্রমুখ।

দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নুরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখনে কাউন্সিলর নুরুল আলম মিয়া, বক্সিরহাট ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. জাহাঙ্গীর আলম, মহিলা কাউন্সিলর শাহীন আক্তার রোজী প্রমুখ।

নগর স্বেচ্ছাসেবক লীগে নেতা মো. জাহেদের উদ্যোগে পাঠানটুলী একটি কমিউনিটি সেন্টারে ইফতার ও সেহরির সামগ্রী বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের সম্পাদকম-লীর সদস্য চন্দন ধর, সদস্য দোস্ত মোহাম্মদ, ২৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস কাজেমী, সাধারণ সম্পাদক ওয়াহেদুর রহমান মহসিন, মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ, সাধারণ সম্পাদক আজিজুর আজিজ, যুবনেতা ফরহাদুল ইসলাম রিন্টু প্রমুখ।

জাগির উদ্দিন সর্দার ফাউন্ডেশন উদ্যোগে জয়নাল আবেদীন টিপুর সভাপতিত্বে ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট ইব্রাহীম হোসেন বাবুল, বাগগনিরাম ওয়ার্ডের সাবেক সাধারণ সম্পাদক আবুল বশর, শওকত উল্লাহ সোহেল, রিটু দাশ বাবলু, মহিলা কাউন্সিলর আঞ্জুমান আরা, যুবনেতা শেখ নাসির প্রমুখ। বিজ্ঞপ্তি