সাগরে ৯ ট্রলার থেকে কোটি টাকার ইলিশ লুটের অভিযোগ

সুপ্রভাত ডেস্ক »

চট্টগ্রামে গভীর বঙ্গোপসাগরে ইলিশবোঝাই ট্রলারে গণলুটের অভিযোগ পাওয়া গেছে। মৎস্যজীবীদের অভিযোগ, গভীর সাগরে ডাকাতদল অস্ত্রের মুখে তাদের জিম্মি করে নয়টি ট্রলার থেকে প্রায় কোটি টাকার ইলিশ মাছ লুট করে নিয়ে গেছে।

গত শুক্রবার রাতে বঙ্গোপসাগরের কক্সবাজারের মহেশখালী থেকে সন্দ্বীপ চ্যানেলে কালীরচর থেকে আনোয়ারার গহিরা পর্যন্ত প্রায় ৫০ নটিক্যাল মাইল এলাকায় এ গণলুটের ঘটনা ঘটেছে বলে নৌ পুলিশ অভিযোগ পেয়েছে। খবর সারাবাংলা’র।

নৌ পুলিশের চট্টগ্রামের সদরঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) এবিএম মিজানুর রহমান বলেন, ‘মহেশখালী থেকে আনোয়ারা, বাঁশখালী হয়ে সন্দ্বীপ পর্যন্ত প্রায় ৫০ নটিক্যাল মাইল এলাকায় নয়টি বোটে ডাকাতি হয়। আজ (শনিবার) সকালে বোটগুলো কর্ণফুলী নদীর ফিরিঙ্গিবাজার ঘাটে ফেরত আসে। এরপর জাতীয় জরুরি সেবা নম্বর ট্রিপল নাইনে ফোন দিয়ে ডাকাতির তথ্য জানানো হয়। খবর পেয়ে আমরা ফিরিঙ্গিবাজার ঘাটে যাই।’

জেলেদের বর্ণনা অনুযায়ী, গভীর রাতে ৪/৫ টি বোটে করে সশস্ত্র ডাকাতরা গিয়ে ইলিশ বোঝাই বোট ঘিরে ফেলে। ওই বোটে গিয়ে অস্ত্রের মুখে জেলেদের জিম্মি করে ইঞ্জিনরুমে আটকে রাখে। তারপর ইলিশ মাছগুলো নিজেদের বোটে তুলে নেয়। একই কায়দায় রাতভর সন্দ্বীপ চ্যানেল পর্যন্ত নয়টি বোটে তারা ডাকাতি করে। এ সময় তারা প্রায় ২৫ হাজার পিস ইলিশ মাছ নিয়ে যায়। প্রতিটি বোটে ১০ থেকে ১৫ লাখ টাকার ইলিশ ছিল। সে হিসেবে, প্রায় কোটি টাকার ইলিশ লুট হয়েছে বলে জেলেদের অভিযোগ।

ওসি মিজানুর জানান, ডাকাতির ঘটনাগুলো ঘটেছে কক্সবাজারের মহেশখালী, চট্টগ্রামের বাঁশখালী, আনোয়ারা ও সন্দ্বীপ থানা এলাকায়। ডাকাতির শিকার জেলেদের সংশ্লিষ্ট থানায় মামলা দায়েরের জন্য বলা হয়েছে।