সাকিবের আইপিএলে দল না পাওয়ার কারণ এবং শিশিরের ফেসবুক স্ট্যাটাস

সুপ্রভাত ডেস্ক »

বেশি উত্তেজিতি হওয়ার আগে জেনে রাখুন দুটি দল সাকিবের সাথে যোগাযোগ করেছে যে সাকিব পুরো মৌসুম খেলতে পারবেন কি না। দুর্ভাগ্যবশত শ্রীলংকার বিপক্ষে সিরিজ পড়ে গেছে।

বাংলাদেশের ক্রিকেট সুপারস্টার সাকিব আল হাসান এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএলের নিলামে অবিক্রিত থাকার পর সেটা নিয়ে বাংলাদেশে যখন তুমুল আলোচনা চলছে, তখন নিজের ভেরিফায়েড ফেসবুক পাতায় নিয়ে এক স্ট্যাটাস দিয়ে একথা বলেছেন মি. আলহাসানের স্ত্রী উম্মে আল হাসান শিশির।

শিশির প্রায়ই সাকিবকে নিয়ে কোনও বিতর্ক বা কোনও আলোচনায় ফেসবুকে পোস্ট দেন।

সোমবার তিনি ফেসবুক পোস্টে আরও লেখেন, “সাকিবের দল না পাওয়া বড় কোনও ইস্যু না। দল পেতে হলে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ বাদ দিতে হতো সেক্ষেত্রেও কি আপনারা একই কথা বলতেন? তখন তো তাকে বিশ্বাসঘাতক সাব্যস্ত করতেন।

সাকিবের প্রতি দলগুলোর আগ্রহ নেই কেন?

২০১০ সালের পর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে এই প্রথম নিলামে নাম ওঠার পরেও বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসানকে নিতে আগ্রহ জানায়নি কোনও ফ্র্যাঞ্চাইজ।

এটা একই সাথে বাংলাদেশের তো বটেই ভারতেরও ক্রিকেট সমর্থকদের অনেককে এবং কোনও কোনও বিশ্লেষককে অবাক করেছে।

ভারতের ক্রিকেট বিশারদ বোরিয়া মজুমদার বেশ হতাশ হয়েছেন সাকিবকে কেউ নেয়নি বলে।

তিনি ব্যাপারটিকে শুধুই ক্রিকেটীয় দৃষ্টিকোণ থেকে দেখতে নারাজ, “আমায় যদি জিজ্ঞেস করেন, আইপিএল শুধু ক্রিকেট টুর্নামেন্ট নয়, এটা ব্র্যান্ড বিল্ডিং বা মার্কেটিং।

বিশেষত বোরিয়া কলকাতা ফ্র্যাঞ্চাইজের উল্লেখ করেন।

সাকিব আল হাসান বলিউড সুপারস্টার শাহরুখ খানের মালিকানাধীন এই দলে দীর্ঘদিন খেলেছেন।

আজকে যদি কলকাতা নাইট রাইডার্স সাকিব আল হাসানের জন্য যেত, বাংলা ভাষা একটা বড় ব্যাপার হতো। সেখানে মোহাম্মদ নবীর চাইতে সাকিব আল হাসান যে কোনও সময় ভালো চয়েস, বাংলাদেশের পাবলিক ধরার ব্যাপার থাকতো।

বোরিয়া মজুমদার সাকিবকে পোস্টার বয় উল্লেখ করে বলেন তাকে না নেয়াটা দলগুলোর ভুল।

এটাকে আইপিএলের মেগা অকশনেরলো পয়েন্টবলে আখ্যা দিয়েছেন তিনি।

সাকিব আজকের টি টোয়েন্টি পৃথিবীতে সর্বোত্তম অলরাউন্ডারের মধ্যে পড়বেন বলে মনে করেন মি. মজুমদার তবুও সাকিবকে না নেয়ার কিছু ব্যাখ্যা দিয়েছেন বিবিসি বাংলাকে।

যার মধ্যে একটি তিনি মনে করেন না ভারতের ক্রিকেট এখন বাঁহাতি স্পিনার যিনি ব্যাট হাতে কিছু অবদান রাখতে পারবেন এমন ক্রিকেটার চায়।

এক হচ্ছে ওভারসিজ (অভারতীয়) ক্রিকেটার আপনি সীমিত নিতে পারবেন আইপিএলে, সেখানে একজন স্পিনারকে নেয়া দলগুলোর জন্য কঠিন। যেখানে ভারতেই এখন অনেক স্পিনার আছে যারা ব্যাট করতে পারেন ভালো।

আন্দ্রে রাসেল, জেসন হোল্ডারদের মতো ফাস্ট বোলিং অলরাউন্ডারদের পেছনেই তাই ভারতের দলগুলো ছুটেছে।

তবুও সাকিব তার দক্ষতা দিয়ে এতো বছর আইপিএলে সুযোগ পেয়েছেন, ম্যাচ খেলেছেন, শিরোপা জিততে অবদান রেখেছেন দুইবার, বোরিয়া মজুমদারের মতে সাকিব এর আগে খেলেছেন ঠিকই কিন্তু অস্ট্রেলিয়ান বা ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডারদের তুলনায় দর কম পেয়েছেন।

২০১৪ সালেই কলকাতা নাইট রাইডার্স শেষবারের মতো আইপিএলে শিরোপা জেতে সেবার সাকিব আল হাসান ২২৭ রান তোলেন, বল হাতে নেন ১১টি উইকেট।

এমনিতেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বাংলাদেশের ক্রিকেটারদের নেয়ার প্রবণতা কম।

এবারও নিলামে ওঠা পাঁচজন ক্রিকেটারের মধ্যে কেবল মুস্তাফিজুর রহমান দল পেয়েছেন, তাকে পেতে দুই কোটি রুপি খরচা করেছে দিল্লি কাপিটালস।

বরিয়া মজুমদারের মতে, সাকিবকে না নেয়াটা অস্বাভাবিক, তবে অন্য ক্রিকেটারদের ক্ষেত্রে বাংলাদেশ ঠিক ফ্র্যাঞ্চাইজদের লক্ষ্য না। বাংলাদেশ টিটোয়েন্টি ক্রিকেটটা তেমন আশাব্যঞ্জক খেলেনি।

র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান নয় নম্বরে। বাংলাদেশের তেমন কোনও ক্রিকেটার আলাদা করে হার্ড হিটিং বা দারুণ বোলিং দিয়ে নজর কাড়েনি।

মি. মজুমদার উদাহরণ হিসেবে রশিদ খান, কথা বলেছেন।

কেউ কেউ মনে করছেন বাংলাদেশের শিডিউল জট থাকায় সাকিবের থাকা না থাকা নিয়ে দলগুলো সন্দিহান, তাই নিশ্চিত না হয়ে দলগুলো টাকা ঢালতে চাইছে না।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের তারিখ এখনো ঠিক হয়নি।

যে কারণে এখনো বলা যাচ্ছে না ঠিক কোন সময়ে কোন ক্রিকেটারকে পাবে দলগুলোকে, যেসব ক্রিকেটার জাতীয় দল থেকে পূর্ণ ছাড়পত্র পেয়েছেন তাদেরই টার্গেট করেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দলগুলো।

সাকিবের আইপিএলে দল না পাওয়া নিয়ে ভারতেও বেশ কয়েকজন অবাক হয়ে টুইট করেছেন, আবার অনেকে ব্যাপারটাকে সহজ করেই দেখছেন, ২০২১ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বলার মতোন পারফর্ম করেননি সাকিব, ২০১৯ সালেও মাত্র তিনটি ম্যাচে সুযোগ পেয়েছিলেন তিনি।

তবে শুধু সাকিব আল হাসান নন, বর্তমান টি টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ, ওয়ানডে বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়ন মরগান, সময়ের অন্যতম সেরা লেগ স্পিনার আদিল রশিদ, আফগানিস্তানের মুজিব উর রহমান দীর্ঘদিন আইপিএল খেলা ইমরান তাহির দল পাননি এবারের নিলামে।

এর বাইরে আইপিএলের বড় তারকা সুরেশ রায়নাকে ডাকেনি কোনও দল।

সূত্র : বিবিসি বাংলা