সম্প্রীতির অগ্রযাত্রা কেউ নষ্ট করতে পারবে না : মেয়র

মহানগর পূজা উদ্যাপন পরিষদের সাথে মতবিনিময়

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, চট্টগ্রাম নগরী হচ্ছে সাম্প্রদায়িক সম্প্রীতির নগর। আবহমানকাল ধরে এই সম্প্রীতি চলমান আছে। এখানে কোন ধর্ম-বর্ণের ভেদাভেদ নেই। শারদীয় দুর্গোৎসব বাঙালির সংস্কৃতির ঐতিহ্যের একটি অংশ। কোন সাম্প্রদায়িক শক্তি এই সম্প্রীতির অগ্রযাত্রা বিনিষ্ট করতে চাইলে তা কোনদিন সম্ভব হবে না। নগরীতে সামাজিক সম্প্রীতি কমিটি গঠন এবং নগরে সম্প্রীতি সমাবেশ করবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। ধর্মীয় উগ্রবাদ, জঙ্গিবাদ, সহিংসতা ও সন্ত্রাসবাদ প্রতিহত করার উপর গুরুত্ব দিয়ে জনগণকে সচেতন করতে হবে। তিনি বলেন, আসন্ন শারদীয় দুর্গোৎসবে নগরীর প্রতিটি পূজামন্ডপে নিরাপদ ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার লক্ষ্যে পর্যাপ্ত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সিটি কর্পোরেশন ও পূজা কমিটির স্বেচ্ছাসেবকগণ নিয়োজিত থাকবে।

প্রতিটি পূজাম-প এলাকায় রাস্তা সংস্কার ও পরিচ্ছন্ন পরিবেশ বজায় রাখার নির্দেশনা দেয়া হয়েছে কর্পোরেশনের সংশ্লিষ্ট বিভাগকে।

প্রতিটি পূজাম-পে সিসিটিভি ক্যামরা বসানোর জন্য পূজা কমিটির নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান এবং পতেঙ্গা সমুদ্র সৈকত, অভয়মিত্র ঘাট ও কালুরঘাট এলাকায় প্রতিমা বিসর্জন কর্মসূচির ব্যয়ভার সিটি কর্পোরেশন বহন করবে বলে মেয়র জানান।

তিনি গতকাল সকালে আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ চট্টগ্রাম মহানগরীর সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

চট্টগ্রাম মহানগর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য্যরে সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বলের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন কাউন্সিলর জহর লাল হাজারী, শৈবাল দাশ সুমন, পুলক খাস্তগীর, মহিলা কাউন্সিলর নিলু নাগ, রুমকি সেনগুপ্ত, পরিষদের সাবেক সভাপতি সাধন ধর, বীর মুক্তিযোদ্ধা অরবিন্দ পাল অরুন, অ্যাড. চন্দন তালুকদার, সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক অর্পণ কান্তি ব্যানার্জী, সুজিত দাশ, সহ-সভাপতি অরূপ রতন চক্রবর্তী, বিপ্লব চৌধুরী, যুগ্ম সম্পাদক মিথুন মল্লিক, সজল দত্ত, অ্যাড. নটু কুমার চৌধুরী, বিপ্লব সেন, অর্থ সম্পাদক সুকান্ত মহাজন টুটুল, মহিলা সম্পাদিকা রাধা রানী দেবী, সহ-গ্রন্থনা প্রকাশনা সম্পাদক অ্যাডভোকেট রাজেশ বিশ্বাস, পূজা বিষয়ক সম্পাদক প্রিয়তোষ ঘোষ রতন, সদস্য বিপু ঘোষ বিলু, নারায়ন সিংহ, পরিমল দেব, দোলন দেব, সহ-সাংগঠনিক সম্পাদক স্ট্যালিন দে, সহ-গণসংযোগ সম্পাদক বিশ্বজিৎ রায়, সহ-পূজা বিষয়ক সম্পাদক সবুজ দাশ, সদস্য লিটন দাশ, সঞ্জিত বৈদ্য, তবলু দাশ, সুব্রত শীল রাজু, গোপাল দাশ টিপু, রাতুল দাশগুপ্ত, অয়ন ধর, দেবাশীষ চৌধুরী দেবু, বিশ্বজিৎ দে, ডা. নেহেরুলাল ধর, শ্যামল চৌধুরী, নুপুর দাশ প্রবীর, দোলন কান্তি দাশ, অর্পণ চক্রবর্তী।

বিভিন্ন থানা কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন লিটন শীল, তারণ দাশ প্রলয় (কোতোয়ালী), রুবেল শীল (পাঁচলাইশ), উজ্জ্বল দেওয়ানজী, শিমুল দে (বায়েজিদ), অশোক দত্ত (বন্দর), দেবাশীষ মজুমদার, পূজন বল (খুলশী), মিত্র কুমার শীল, বাপ্পা মিত্র (বাকলিয়া), লিটন দাশ ইপ্তি, সুজন বল (চকবাজার), লিখন দেবনাথ লিটন, সুমন কান্তি নাথ (হালিশহর), রাজীব নন্দী বাবু, পিন্টু কুমার সরকার (সদরঘাট), দীপক দাশ (আকবরশাহ), উত্তম মহাজন নব (ইপিজেড), মিঠুন সরকার, প্রকৌশলী শুভাশীষ চৌধুরী, ঝুন্টু চৌধুরী (পাহাড়তলী), ঝন্টু শীল (ডবলমুরিং), রুবেল গুপ্ত (কর্ণফুলী), সুজন শীল (পতেঙ্গা)। বিজ্ঞপ্তি