‘সংবিধানের সংশ্লিষ্ট বিষয় শিক্ষা ব্যবস্থায় অন্তর্ভুক্ত করতে হবে’

চট্টগ্রামেও প্রথমবারের মতো জাতীয় সংবিধান দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল শুক্রবার বিকালে চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
চট্টগ্রামের বিভাগীয় ও জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত ‘জাতীয় সংবিধান দিবস’ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার, ড. প্রকাশ কান্তি চৌধুরী, অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ), এম এ মাসুদ, অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) প্রবীর কুমার রায়, ভারপ্রাপ্ত কমান্ডার, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, এ কে এম সরওয়ার কামাল ও চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। সভায় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, সুমনী আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু রায়হান দোলন প্রমুখ।

চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, ৯০ শতাংশ মানুষ সংবিধান জানেন না। সংবিধান জানেন না বলেই এখনো অনেক নাগরিক তাদের অধিকার, বাংলাদেশের ইতিহাস, মুক্তিযুদ্ধের চেতনা সমন্ধে সচেতন নয়। সংবিধানের চেতনার সাথে যাদের মতাদর্শ মিলে না তাদেরকে রাজিনীতি থেকে নিষিদ্ধ করা উচিত।

বিভাগীয় কমিশনার, মো. আশরাফ উদ্দিন সংবিধানের সংশ্লিষ্ট বিষয়গুলো শিক্ষা ব্যবস্থায় অন্তর্ভুক্ত করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, শিশু-কিশোররা যাতে তাদের অধিকার, দায়িত্ব-কর্তব্য সম্পর্কে সচেতন হয়ে ঔপনিবেশিক শাসন ব্যবস্থা থেকে বের হয়ে জনবান্ধব শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করতে পারে।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, গোষ্ঠী স্বার্থে কেউ যেনো আর সংবিধানের অপব্যবহার করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। আইনের দৃষ্টিতে সকল নাগরিকের সমঅধিকার নিশ্চিত করার মাধ্যমে দেশের সংবিধানের পবিত্রতা নিশ্চিত করতে হবে।

২ নভেম্বর মন্ত্রিপরিষদ বিভাগ ৪ নভেম্বর তারিখকে ‘জাতীয় সংবিধান দিবস’ ঘোষণা করেছে ও জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন/পালন সংক্রান্ত পরিপত্রে ‘ক’শ্রেণিভুক্ত দিবস হিসাবে অন্তর্ভুক্ত করেছে। এখন থেকে প্রতি বছর ৪ নভেম্বর যথাযথ মর্যাদায় ‘জাতীয় সংবিধান দিবস’ উদযাপন করা হবে। বিজ্ঞপ্তি