শেভরনকে লাখ টাকা জরিমানা

মেয়াদোত্তীর্ণ ল্যাবসামগ্রী

নিজস্ব প্রতিবেদক »

নগরীর পাঁচলাইশের ডায়াগনস্টিক সেন্টার শেভরন ক্লিনিক্যাল ল্যাবে মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট ফ্রিজে সংরক্ষিত রাখায় দায়ে এক লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল বৃহস্পতিবার দুপুরে এ অভিযান চালানো হয়।

ভোক্তা অধিকার সূত্রে জানা যায়, সেখানে পাওয়া গেছে চলতি বছরের জানুয়ারিতে মেয়াদ শেষ হওয়া ক্যান্সার শনাক্তের ওষুধ আলফা ফ্রেটোপ্রোটিন। অথচ সেটি দিয়েই অনায়াসে পরীক্ষা হচ্ছিলো শেভরনে। মেয়াদোত্তীর্ণ এসব রি-এজেন্ট ব্যবহারের ফলে ভুল রিপোর্টে গ্রাহকরা প্রতারিত হবে এবং জীবন শঙ্কার মধ্যে পড়বে।

অপরদিকে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির দায়ে ও আর নিজাম রোড এলাকার শ্রেষ্ঠা মেডিসিন কর্নারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
জানা গেছে, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নাসরিন আক্তারের নেতৃত্ব অভিযানে এ জরিমানা করা হয়।

সহকারী পরিচালক নাসরিন আক্তার বলেন, ‘মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট ব্যবহার ও সংরক্ষণের দায়ে শেভরনকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া শ্রেষ্ঠা মেডিসিন কর্নারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।’

জরিমানার বিষয়টি স্বীকার করেছেন শেভরনের জেনারেল ম্যানেজার পুলক পারিয়াল। তিনি বলেন, অসাবধানতায় মেয়াদোত্তীর্ণ রি-এজেন্টগুলো ফ্রিজে সংরক্ষিত ছিলো।