শুল্ক ফাঁকি দিয়ে বৈদেশিক মুদ্রায় পণ্য পাচারের চেষ্টা

বহির্নোঙরে ৬ চোরাকারবারি আটক

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থানরত বিদেশি বাণিজ্যিক জাহাজে বৈদেশিক মুদ্রার বিনিময়ে গ্যাস সিলিন্ডার, অবৈধ মোবাইল সিম কার্ডসহ বিভিন্ন পণ্য শুল্ক ফাঁকি দিয়ে পাচারকালে ৬ জনকে আটক করেছে কোস্টগার্ড। এসময় তাদের কাছ থেকে দেড় লাখ টাকা মূল্যমানের বিদেশি মুদ্রা, ৬৪০ লিটার ডিজেল, ১ হাজার শলাকা বিদেশি সিগারেট, ৭টি মোবাইল সেট এবং পাচার কাজে ব্যবহৃত একটি স্পিডবোট জব্দ করেন কোস্টগার্ড।

গত শুক্রবার দিনগত রাত সাড়ে ১২টায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গতকাল শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন কোস্টগার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি।

কোস্টগার্ড সূত্রে জানা যায়, গত শুক্রবার রাত সাড়ে ১২টার নাগাদে গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি- চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থান করেন ‘এমভি বাও ইউ’ নামক বিদেশি জাহাজ। জাহাজটি শুল্ক ফাঁকি দিয়ে খাদ্যদ্রব্য, গ্যাস সিলিন্ডার ও মোবাইল সিম কার্ড ডলারের বিনিময়ে পাচার কাজে জড়িত ছিল। জাহাজটির পাশে থাকা একটি স্পিডবোটের গতিবিধি সন্দেহজনক মনে হলে বোটটি ধাওয়া করে ৬ জনকে আটক করা হয়। আটকদের তল্লাশি করে প্রায় দেড় লাখ টাকা মূল্যমানের বিদেশি মুদ্রা, ৬৪০ লিটার ডিজেল, ১ হাজার শলাকা বিদেশি সিগারেট, ৭টি মোবাইল সেট ও পাচার কাজে ব্যবহৃত স্পিডবোটটি জব্দ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ সুপ্রভাতকে বলেন, ‘দীর্ঘদিন ধরে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বা সংশ্লিষ্ট কোন এজেন্সির অনুমতি ছাড়াই অসাধু ব্যবসায়ী বা চোরাকারবারি চক্রের সদস্যরা বিদেশি জাহাজে করে শুল্ক ফাঁকি দিয়ে বিভিন্ন পণ্য পাচার করে আসছে। এই সুযোগ নিয়ে প্রায় সময় বিভিন্ন জাহাজে চুরি ও ডাকাতির মতো ঘটনা ঘটে। এতে আমরা মনে করি, দেশের কাছে বন্দরের ভাবমূর্তিকে ক্ষুণœ করা হচ্ছে।’

আটক ৬ চোরাকারবারি ও জব্দ করা মালামাল পতেঙ্গা মডেল থানায় হস্তান্তর করা হয়েছে। তাদের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।