‘শান্তি ও সম্প্রীতি’ বজায় রাখার প্রত্যাশা

চট্টগ্রামে ঈদ জামাত

সুপ্রভাত ডেস্ক »

চট্টগ্রামে ঈদুল ফিতরের প্রধান জামাত হয়েছে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গণে, তাতে অংশ নিয়েছেন নগরীর রাজনৈতিক দলের নেতাকর্মীরাসহ নানা বয়সের সব শ্রেণি পেশার মানুষ।

শনিবার সকাল ৮টায় এই মসজিদে প্রধান জামাত হয়; ইমামতি করেন জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদের খতিবসৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী।
নামাজের খুতবায় দেশে ‘শান্তি ও সম্প্রীতি’ বজায় রাখার প্রত্যাশা রাখা হয়। এছাড়া নামাজ শেষে মোনাজাতে আল্লাহর কাছে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়।

শহরের বিভিন্ন প্রান্ত থেকে হাজারো মানুষ জামাত ধরতে জাতীয় মসজিদ প্রাঙ্গণে সমবেত হন সকাল সকাল। জামাত শুরুর আগেই মসজিদ প্রাঙ্গণ হয়ে যায় কানায় কানায় পূর্ণ। কোভিড মহামারীর তিন বছর পরের এই ঈদে স্বাস্থ্যবিধির নিয়মকানুনে কড়াকড়ি না থাকায় ঈদ ফিরেছে পুরনো রূপে।

খুতবায় জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের খতিব হজরতুল আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী দেশ ও জাতির মঙ্গল কামনা করে বলেন, বাংলাদেশ শান্তি ও সম্প্রীতির দেশ। এই দেশে সব ধর্মের মানুষ সম্প্রীতির সাথে বসবাস করে। শান্তি-সম্প্রীতি বিনষ্ট হয় এমন উসকানিমূলক বক্তব্য পরিহার করতে হবে।
প্রধান জামাতে অংশ নেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, কেন্দ্রীয় বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিন, সাবেক মেয়র জাতীয় পার্টির নেতা মাহমুদুল ইসলাম চৌধুরী, নগর জাতীয় পার্টির নেতা সোলায়মান আলম শেঠ, নগর বিএনপির নেতা আবুল হাশেম বক্কর।

নামাজ শেষে সব দলের রাজনৈতিক নেতা এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ একে অন্যের সঙ্গে কোলাকুলি করেন ও ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

নামাজ শেষে সাংবাদিকদের কাছে শিক্ষা উপমন্ত্রী নওফেল বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ এত দূর এগিয়েছে। করোনা বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি সব কিছু মিলিয়ে একটা কঠিন পরিস্থিতিকে সহজ সাবলীল করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন।

আমাদের সকলের প্রত্যাশা আগামী দিনগুলোতে উনার নেতৃত্বে যে উন্নয়নের ধারাবাহিকতা, সমগ্র বাংলাদেশে যে ব্যাপক পরিবর্তন আমরা দেখছি, তা যেন অব্যাহত থাকে। আমরা মনে করি, জনগণ সেটার সঠিক প্রতিদান দিবে।

নওফেল বলেন, আল্লাহপাক রাব্বুল আলামিনের কাছে আমরা সবাই দোয়া করছি, বাংলাদেশ যেন আরো সমৃদ্ধ হয়। মানুষ যেন তাদের ভাগ্যের পরিবর্তন করতে পারে।
উন্নয়ন ও সমৃদ্ধির স্বার্থে ঐক্য প্রয়োজন জানিয়ে নওফেল বলেন, একেক জনের একেকটা রাজনৈতিক মতবাদ আছে আমাদের। বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। বিভিন্ন ধরনের রাজনৈতিক দল এখানে আছে। আমরা মনে করি জাতীয় উন্নয়ন ও দেশের সমৃদ্ধির স্বার্থে সকলের একটা ঐক্য প্রয়োজন। এবং এই ঐক্যের প্রতীক জননেত্রী শেখ হাসিনা। তিনি জাতিকে একটি ইনক্লুসিভ গণতান্ত্রিক নির্বাচন উপহার দেবেন, আমরা সবাই সেই প্রত্যাশায় আছি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আ জ ম নাছির উদ্দীন বলেন, আল্লাহ রাব্বুল আলামিনের কাছে শুকরিয়া আদায় করছি। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সমন্বিত উদ্যোগ এবং সার্বিক পরিকল্পনা ও পদক্ষেপের কারণে মানুষ স্বস্তিতে আছে। বিশ্বের অন্যান্য দেশের সাথে তুলনা করলে দেশের মানুষ অনেক ভালো আছে। খবর বিডিনিউজ।

সকাল ৯টায় জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গনে দ্বিতীয় ঈদ জামাতে ইমামতি করেন মসজিদটির পেশ ইমাম হাফেজ মৌলানা আহমদুল হক।

অন্যদিকে সকাল ৯টায় চট্টগ্রাম কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির আয়োজনে ঈদের প্রধান জামাত হয় এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে। জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির আয়োজনে জামাতে ইমামতি করেন বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ আল্লামা ড. সাইয়েদ আবু নোমান। লালদীঘি চট্টগ্রাম সিটি করপোরেশন শাহী জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। পাশাপাশি নগরীতে সিসিসি’র ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে ওয়ার্ডগুলোতে ঈদের জামাত হয়েছে।