রোহিঙ্গারা চায় নিরাপদ, মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন

ক্যাম্প পরিদর্শনে ২৪ দেশের সেনা কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ও যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর প্যাসিফিক অঞ্চলের প্রধান জেনারেল চালর্স এ ফ্লিনসহ ২৪টি দেশের উর্ধ্বতন সেনা কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে।

গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ৪-এক্সটেশন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে সেনা কর্মকর্তাদের কাছে রোহিঙ্গারা বলেন, গণহত্যার বিচারসহ নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের নিশ্চয়তা পেলে রোহিঙ্গারা স্বদেশে ফিরে যাবেন।

সেনাদলটি কুতুপালং ৪-এক্সটেশন ক্যাম্পের সিআইসি কার্যালয়ে সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের কর্মকর্তারা সহ জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন। এসময় আশ্রিত রোহিঙ্গাদের ব্যবস্থাপনার বিভিন্ন দিক তুলে ধরা হয়।

পরে দেশি-বিদেশি সেনা কর্মকর্তাদের প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গা নাগরিকদের সঙ্গে আলাপ করেন। এতে ২৩ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু অংশগ্রহণ করেন।

এসময় রোহিঙ্গারা সেনা কর্মকর্তাদের জানান, তৃতীয় কোন দেশে নয়; রোহিঙ্গারা স্বদেশে ফিরতে উদগ্রীব। গণনহত্যার বিচারসহ নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের নিশ্চয়তা পেলে রোহিঙ্গারা মিয়ানমার ফিরে যাবেন।