রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে টেকনাফে মিয়ানমারের দল

প্রত্যাবাসন

সুপ্রভাত ডেস্ক »

প্রত্যাবাসনের জন্য রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করতে দ্বিতীয়বারের মতো মিয়ানমারের একটি প্রতিনিধি দল কক্সবাজারের টেকনাফ উপজেলায় পৌঁছেছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে পৌরসভার জালিয়াপাড়ায় বাংলাদেশ-মিয়ানমার ট্রানজিট জেটি দিয়ে ১৪ সদস্যের প্রতিনিধি দল বাংলাদেশ আসেন বলে অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) সামছু দৌজা নয়ন জানান।

মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির মিনিস্ট্রি অব সোস্যাল অ্যাফেয়ার্সের মংডুর আঞ্চলিক পরিচালক অং মাইউ।

সামছু দৌজা বলেন, সম্ভব্য প্রত্যাবাসনকে সামনে রেখে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করতে প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছেন। ঢাকায় মিয়ানমার দূতাবাসের দুজন সদস্যও প্রতিনিধি দলের সঙ্গে রয়েছেন। তারা ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে বৈঠকে অংশ নেবেন। খবর বিডিনিউজের।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের কাছে পাঠানো বাংলাদেশের তালিকা যাচাই করতে প্রতিনিধি দলটি এসেছে বলে সামছু দৌজা জানান।

এ ব্যাপারে রোহিঙ্গা নেতা আবু সুফিয়ান বলেন, ‘ক্যাম্পে মিয়ানমারের প্রতিনিধিরা এসেছেন। অনেক রোহিঙ্গা দাবি তুলছেন, নিরাপদ ও স্থায়ী প্রত্যাবাসনের। আমরা নিরাপদ ও স্থায়ী প্রত্যাবাসন চাই।’

আলোচনা শেষে বিকালেই প্রতিনিধিদলটির মিয়ানমারে ফিরে যাওয়ার কথা রয়েছে বলে জানান আরআরআরসি কর্মকর্তা।

এর আগে ১৫ মার্চ মিয়ানমারের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসেছিল। সে সময় প্রায় ৫০০ রোহিঙ্গার তথ্য যাচাই-বাছাই শেষে ফিরে যায় দলটি।

পরে ৫ মে প্রত্যাবাসনের পরিবেশ দেখতে বাংলাদেশ থেকে ২০ জন রোহিঙ্গাসহ ২৭ সদস্যের প্রতিনিধি দল মিয়ানমারে গিয়েছিলেন। ফিরে এসে রোহিঙ্গারা অসন্তোষ প্রকাশ করলেও বাংলাদেশ সরকারের প্রতিনিধিরা প্রত্যাবাসনের পরিবেশ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।