যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে ফটিকছড়ির তরুণ নিহত

নিজস্ব প্রতিনিধি, ফটিকছড়ি »

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ক্যামব্রিজে পুলিশের গুলিতে আরিফ ফয়সাল প্রিন্স (২০) নামে এক বাংলাদেশি বংশোদ্ভূত ছাত্র মারা গেছেন। মার্কিন সম্প্রচারমাধ্যম সিসিএস নিউজ জানিয়েছে, বুধবার স্থানীয় সময় দুপুরে পুলিশের গুলিতে তিনি গুরুতর আহত হন। তাকে অ্যাম্বুলেন্সে করে ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে ভর্তি করা হলে সেখানে তিনি মারা যান।

নিহত আরিফ ফটিকছড়ির উপজেলার দাঁতমারা ইউপির এস এম মজিবুলের সন্তান। আরিফ ইউনিভার্সিটি অব বোস্টন (ইউম্যাস)এ পড়াশোনা করতেন। তার পরিবারের প্রায় সকলেই বোস্টনে বসবাস করেন। বোস্টন ২৫ নিউজের বরাত দিয়ে জানা যায় মিডলসেক্স জেলা অ্যাটর্নি মারিয়ান রায়ানের মতে, বুধবার বিকেলে ধাওয়া করার পর কেমব্রিজের পুলিশ ২০ বছর বয়সী এক ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে।

ডিএ রায়ান বুধবার রাতে একটি প্রেস কনফারেন্সে বলেন, কেমব্রিজপোর্টের বাসিন্দার কাছ থেকে ৯১১ নম্বরে কল এসেছিল দুপুর ১ টার পরে, একজন লোক একটি অ্যাপার্টমেন্টের জানালা থেকে লাফিয়ে পড়েছিল যা একটি ছুরি বলে মনে হয়েছিল। লোকটিকে তখন অস্ত্র দিয়ে নিজেকে কেটে ফেলতে দেখা যায় এবং জানালা থেকে তিনি লাফ দিয়ে বেরিয়ে আসেন। অফিসাররা ঘটনাস্থলে পৌঁছে সিডনি স্ট্রিট বিল্ডিংয়ের পিছনে একটি গলিতে রক্তাক্ত অবস্থায় কেমব্রিজের সাঈদ ফয়সাল নামে ২০ বছর বয়সী পুরুষটিকে শনাক্ত করেন।

পুলিশের দাবি, তারা গুলি করার আগে ওই তরুণ ধারালো ছুরি হাতে পুলিশের দিকে এগিয়ে যান। তাকে থামাতে প্রথমে স্পঞ্জ রাউন্ড ছোড়া হয়েছিল। কিন্তু এতেও তিনি না থেমে পুলিশের দিকে আসতে থাকেন। তখন একজন পুলিশ কর্মকর্তা গুলি চালান। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

কেমব্রিজের পুলিশ কমিশনার ক্রিস্টিন এলো বলেন, ‘আমাদের অফিসাররা একাধিকবার চেষ্টা করেও ওই ব্যক্তিকে মৌখিকভাবে সতর্ক করতে ব্যর্থ হন। আমরা পরিস্থিতি শান্ত করার জন্য কয়েকবার চেষ্টা করেছি।’

এদিকে পুলিশের যে কর্মকর্তা ফয়সালের ওপর গুলি চালিয়েছেন, তাকে ছুটিতে পাঠানো হয়েছে বলে জানিয়েছে সিবিএস নিউজ। গুলি চালানোর ঘটনা তদন্ত করছে মিডলসেক্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিস।