মৎস্যভা-ার সমৃদ্ধ হলে লাভবান হবেন মৎস্যজীবীরা

জলদাস সমবায় কল্যাণ ফেডারেশনের স্মারকলিপি গ্রহণকালে মেয়র

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী পতেঙ্গা থেকে সীতাকু- পর্যন্ত সমুদ্র উপকূলবর্তী মৎস্যজীবীদের ৩৮টি জেলে পল্লীর মৎস্য আহরণের সরকারি নিষেধাজ্ঞা চলাকালীন তাদের ভরণ-পোষণে প্রনোদনা প্রদান ও প্রাপ্য সহায়তা সেবা প্রাপ্তিতে অভয় দেন।
গতকাল সোমবার দুপুরে সিটি মেয়রের কার্যালয়ে জলদাস সম্প্রদায়ের সংগঠন চট্টগ্রাম উপকূলীয় মৎস্যজীবী জলদাস সমবায় কল্যাণ ফেডারেশনের একটি প্রতিনিধি দল তাদের সমস্যা সমাধানকল্পে স্মারকলিপি প্রদান করতে এলে তিনি এই আশ্বাস প্রদান করেন।
তিনি এ সময় বলেন, মৎস্য সম্পদ সুরক্ষা ও প্রজনন সম্প্রসারণে নির্দিষ্ট একটি সময়ে মৎস্য শিকারে নিষেধাজ্ঞা আরোপ বিধিসম্মত সরকারি পদক্ষেপ। এতে মৎস্যজীবীরা সাময়িক ক্ষতিগ্রস্ত হলেও ভবিষ্যতে মৎস্যভা-ার সমৃদ্ধ হলে আপনারাই লাভবান হবেন। মেয়র বলেন, মৎস্যজীবীদের এই সাময়িক অসুবিধা কাটাতে সরকার যে সহায়তা প্রদান করছে তার সুফল যাতে প্রত্যেকেই ভোগ করতে পারে সে ক্ষেত্রে একটি সুষম ব্যবস্থাপনা থাকা প্রয়োজন।
তিনি আরো বলেন, পতেঙ্গা থেকে সীতাকু- পর্যন্ত ৩৮টি জলদাস পল্লীতে সাড়ে তিন লাখ জেলে পরিবার বসবাস করে। তাদের বর্তমান অবস্থা সম্পর্কে যে তথ্যগুলো জানানো হয়েছে তা অবশ্যই আমলে আনার মতো। মেয়র হিসেবে আমি তাদের পাশে থাকবো। এ সময় উপস্থিত ছিলেন মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, চট্টগ্রাম উপকূলীয় মৎস্যজীবী জলদাস সমবায় কল্যাণ ফেডারেশনের সভাপতি লিটন দাশ, সাধারণ সম্পাদক হরি দাশ, সমীরণ দাশ ও উপেন্দ্র দাশ প্রমুখ। বিজ্ঞপ্তি