‘মাহবুব উল আলম চৌধুরী’ নামকরণ পেল চসিক পাবলিক লাইব্রেরি

নিজস্ব প্রতিবেদক »

ভাষার মাসে লালদিঘী পাড়ের শত বছরের পুরনো পাবলিক লাইব্রেরির নাম পরিবর্তন করে একুশের প্রথম কবিতার কবি ও ভাষা সৈনিক মাহবুব উল আলম চৌধুরীর নামে রাখা হয়েছে। গতকাল বুধবার দুপুরে ‘মাহবুব উল আলম চৌধুরী চট্টগ্রাম সিটি করপোরেশন পাবলিক লাইব্রেরি’ নামে এ পাঠাগারের নতুন ফলক উন্মোচন করেন মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

তিনি বলেন, ‘কবি মাহবুব উল আলম চৌধুরী চট্টগ্রামে ভাষা আন্দোলনকে সুসংগঠিত করেন। তাঁর নামে এ লাইব্রেরির নামকরণ করতে পেরে আমি গর্বিত। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলন, প্রতিটি ক্ষেত্রে চট্টগ্রামের বীর সন্তানরা সাহসী ভূমিকা রেখেছেন। তাদের ভূমিকাকে চিরস্মরণীয় করে রাখতে চট্টগ্রামে বিভিন্ন স্থাপনা নির্মাণ ও নামকরণ করা হবে।

অনুষ্ঠানে সমাজ বিজ্ঞানী অধ্যাপক অনুপম সেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, সচিব খালেদ মাহমুদ, প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন, স্থপতি ইশতিয়াক আহমদ আলম চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

অধ্যাপক অনুপম সেন বলেন, ‘তরুণ প্রজন্মের প্রতি আমার আহ্বান আপনারা কবি মাহবুব উল আলমের প্রতিবাদী চেতনাকে ধারণ করুন। আপনাদের নেতৃত্বে গড়ে উঠুক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা। যে বাংলা হবে ক্ষুধা-দারিদ্রমুক্ত, সাম্প্রদায়িকতামুক্ত সাম্যের ঠিকানা’।

সাবেক মেয়র এম মনজুর আলমের সময়ে ভবনের লাইব্রেরি অংশটির নাম কবি মাহবুব উল আলম চৌধুরীর নামে নামকরণের উদ্যোগ নেওয়া হয়। তবে তখন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুমোদন মেলেনি। সবশেষ গতবছর আবার চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে চিঠি দেওয়া হলে তাতে সায় দেয় মন্ত্রণালয়।