মালয়েশিয়াকে গুঁড়িয়ে দাপুটে জয় বাংলাদেশের

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

বাংলাদেশের ১২৯ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকে সাবধানেই এগুচ্ছিল মালয়েশিয়া নারী ক্রিকেট দল। কিন্তু ষষ্ঠ ওভারে অভিষিক্ত ফারিহা ইসলাম আক্রমণে আসতেই যেন মড়ক লাগল মালয়েশিয়ার ইনিংসে! পরপর তিন বলে তিন উইকেট তুলে নিয়ে হ্যাটট্রিক করেন বাংলাদেশের অভিষিক্ত ফারিহা। মালয়েশিয়াকে পরে আর কোমড় সোজা করে দাঁড়াতেই দেয়নি বাংলাদেশ।

মালায় মেয়েদের মাত্র ৪১ রানে গুটিয়ে দিয়ে ৮৮ রানের বিশাল জয় নিশ্চিত করেছে বাংলাদেশ। নারী এশিয়া কাাপে তিন ম্যাচে বাংলাদেশের এটা দ্বিতীয় জয়। খবর সারাবাংলার।

গতকাল বৃহস্পতিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিং করে ১২৯ রান তুলেছিল বাংলাদেশ। পরে জবাব দিতে নেমে ৫ ওভারে ১৩ রান তুলেছিল মালয়েশিয়া। ষষ্ঠ ওভারে আক্রমণে এসে দ্বিতীয় বলে দুর্দান্ত এক ইনসুইংয়ে মালয়েশিয়ার অধিনায়ক উইনিফ্রেড দুরাইসিঙ্গামের স্ট্যাম্প ভেঙে দেন ফারিহা। তৃতীয় বলেও সুইং করান। তাতে পরাস্ত হয়ে এলবিডব্লিউ মাস এলিসা। পরের বলে ফারিহার আরেকটা ইনসুইংয়ে স্ট্যাম্প ভেঙে যায় মাহিরাহ ইজ্জাতি ইসমাইলের, হ্যাটট্রিক।

তারপর বাংলাদেশি নারীদের উল্লাস আর দেখে কে। এই উল্লাস চলেছে ম্যাচ শেষ হওয়া অবদি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের পক্ষে এটা দ্বিতীয় হ্যাটট্রিক। ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে প্রথম হ্যাটট্রিক করেছিলেন ফাহিমা খাতুন। সব মিলিয়ে বাংলাদেশের পক্ষে এটা তৃতীয় হ্যাটট্রিক। ২০১৬ সালে ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন রুমানা আহমেদ।

তিন বলে তিন উইকেট তুলে নেওয়ার পর মালয়েশিয়ান মেয়েদের আর দাঁড়াতেই দেননি বাংলাদেশি বোলাররা। উইকেট শিকারের মিশনে যোগ দেন রুমানা আহমেদ, সানজিদা আক্তার, ফাহিমা খাতুন, সালমা খাতুনরাও। নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়ে মাত্র ৪১ রানেই গুটিয়ে দেয় মালয়েশিয়াকে।

ফারিহা ৪ ওভারে ১৩ রান দিয়ে নিয়েছেন তিন উইকেট। রুমানা আহমেদ ২ ওভারে ১ রান দিয়ে নিয়েছেন দুটি উইকেট। সানিজদা আক্তার ২ ওভারে ৪ রান ও ফাহিমা খাতুন ২ ওভারে ৮ রান দিয়ে নিয়েছেন দুটি করে উইকেট। সালমা খাতুন ২.৫ ওভারে ৪ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট।
এর আগে মুর্শিদা খাতুন ও নিগার সুলতানা জ্যোতির ফিফটিতে ১২৯ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। টস জিতে আগে ব্যাটিং করতে নামা বাংলাদেশ ৩৪ রানে হারিয়ে বসে দুই উইকেট। টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামার পর প্রথম বলেই এলবিডব্লিউ ওপেনার শামীমা সুলতানা। ৩৪ রানে ফেরেন ফারজানা। ব্যাটিং তখন আবারও দুশ্চিন্তার কারণ।

তবে মুর্শিদা ও নিগার সেই দুশ্চিন্তাকে জেঁকে বসতে দেননি। নিগার সুলতানা পাত্তাই দেননি প্রতিপক্ষের বোলিং আক্রমণকে। অপর দিকে মুর্শিদা এগিয়েছেন দেখেশুনে।

তৃতীয় উইকেটে দুজন ৮৭ রান তুলেছেন ৬৩ বল খেলেই। ৩৪ বলে ৬টি চার ১টি ছয়ে নিগার ৫৩ রান করে ফিরলে এই জুটি ভাঙে ১৯তম ওভারের পঞ্চম বলে। পরের বলে ৫৬ রান করা মুর্শিদা ফিরেছেন রান আউট হয়ে। ৫৪ বল খেলে ৬টি চারের সাহায্যে এই রান করেন মুর্শিদা। শেষ পর্যন্ত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১২৯ রান তুলেছে বাংলাদেশ।