‘মানুষ আর এ সরকারকে চায় না’

নগরে কড়া পাহারায় বিএনপির পদযাত্রা

নিজস্ব প্রতিবেদক

আইনশৃঙ্খলা বাহিনীর কড়া পাহারায় নির্বিঘ্নে পালিত হয়েছে বিএনপির পদযাত্রা। একদফা দাবিতে এ পদযাত্রার আয়োজন করা হয়।
গতকাল বুধবার বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত নগরীর কাজীর দেউড়ির বিএনপির দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনে নূর আহমেদ সড়ক থেকে এ পদযাত্রা শুরু হয়।
পদযাত্রায় শুরুতে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, পদযাত্রায় চট্টগ্রামের হাজার হাজার মানুষের উপস্থিতি প্রমাণ করে মানুষ আর এ সরকারকে চাই না। ফ্যাসিস্ট সরকারকে শান্তিপূর্ণ সমাবেশের মাধ্যমে পতন ঘটানো হবে। আমরা কেউ সহিংসতায় যাবো না। যদি আমাদের উপর পুলিশি হামলা করে পদযাত্রা থামানোর চেষ্টা করা হয়, তাহলে আমরাও প্রতিহত করবো।
তিনি আরও বলেন, সরকার পতনের এক দফা দাবিতে জনগণের উপস্থিতি দেখে এ সরকারের মাথা ঠিক নেই। আমাদের সুশৃঙ্খলভাবে আন্দোলন করতে হবে। সহিংসতা যারা করে তাদের সঙ্গে জনগণ নেই। আমাদের সঙ্গে জনগণ আছে।
অবাধ সুষ্ঠু ও নিরপক্ষ নির্বাচন চেয়ে খসরু বলেন, আগামীতেও আমাদের শান্তিপূর্ণ সমাবেশ পালিত হবে। আমরা মাঠে নেমেছি। এ সরকারের পতন না হওয়া পর্যন্ত জনগণ আর মাঠ ছাড়বে না।
পদযাত্রার পূর্বে মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, আজকের পদযাত্রায় বিএনপির ও তার অঙ্গ সংগঠনগুলোর সাথে যোগ দিয়েছে সাধারণ জনগণ। তারা এ সরকারকে আর ক্ষমতায় দেখতে চায় না। এ সরকারের পতন না হওয়া পর্যন্ত জনগণ আর ফিরবে না।
পদযাত্রার পূর্বে সমাবেশে আরো বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান মীর নাসির উদ্দিন, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, সদস্য সচিব আবুল হাসেম বক্কর, উত্তর জেলা বিএনপির আহ্বায়ক গোলাম আকবর খোন্দকার, এস এম ফজলুল হক ও দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ানসহ প্রমুখ।

আমীর খসরুর নেতৃত্বে নগরীর নাসিমন ভবনের দলীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে এ পদযাত্রা এনায়েত বাজার-আমতল-নিউমার্কেট-কদমতলী-টাইগার পাস মোড় হয়ে দেওয়ান হাট মোড়ে গিয়ে শেষ হয়।
চট্টগ্রাম মহানগর ছাড়াও উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন পদযাত্রায়।
পদযাত্রায় আসা দলীয় কর্মীদের অনেকের হাতে লাঠি-সোটা দেখা গেছে। বিভিন্ন মোড়ে মোড়ে পুলিশ দেখে উস্কানিমূলক স্লোগানও দিতে দেখা গেছে তাদেরকে।