মানুষের চামড়া দিয়ে বই বাঁধাই !

জাদুঘরে রক্ষিত উইলিয়াম বার্কের চামড়া দিয়ে বাঁধাই করা বই সাথে একটি পেন্সিল।

সুপ্রভাত ডেস্ক »

মানুষের চামড়া দিয়ে বই বাঁধাই! ভাবছেন কোন তান্ত্রিক এর কাজ; না, সভ্য সমাজে এটি ঘটেছে। পৃথিবীর নামকরা কয়েকটি লাইব্রেরীতে এ ধরনের বই বিদ্যমান আছে। এখন পর্যন্ত আঠারোটি বই এর ব্যাপারে নিশ্চিত করা গেছে। এটিকে অ্যানথ্রোপোডার্মিক বিব্লিউপিজি (Anthropodermic Bibliopegy) বা সরল বাংলায় মানুষের চামড়া দিয়ে বই বাঁধাই প্রক্রিয়াকে বলা হয়।

সাধারণত দণ্ডপ্রাপ্ত আসামির জবানবন্দি বা স্বীকারোক্তি মৃত্যুর পর তাদের চামড়া দিয়ে বাধাই করা হতো। তেমন একটি বই এডিনবার্গ মেডিকেল স্কুলের জাদুঘরে সংরক্ষিত আছে। নির্দেশিকায় লেখা আছে এ বইটি উইলিয়াম বার্কের চামড়া দিয়ে বাঁধাই করা হয়েছে। উইলিয়াম বার্ক একজন সিরিয়াল কিলার ছিল, সে এবং তার সহযোগী উইলিয়াম হেয়ার দুই জন মিলে ষোল ব্যক্তিকে হত্যা করে। এই মর্মে সে স্বীকারোক্তি দিয়েছিল। আদালতের রায়ে ২৮শে জানুয়ারি ১৮২৯ সালে প্রায় ২৫০০০ লোকের সামনে প্রকাশ্যে উইলিয়াম বার্কের ফাঁসি কার্যকর হয়।

ল্যানকাস্টার, ম্যাসাচুসেটসে জন্মগ্রহণকারী জেমস অ্যালেন নামে একজন অপরাধী জেলে যক্ষায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করার আগে ওয়ার্ডেনের নিকট বর্ণিত তার জীবন বৃত্তান্ত তার চামড়া দিয়ে বাধাই করে রাখার অনুরোধ করে। বর্তমানে এটি বোস্টন জাদুঘরে রক্ষিত আছে।

এছাড়া কিছু রোগীর রোগ বৃত্তান্ত স্মরণীয় করে রাখার জন্য মৃত রোগীর চামড়া দিয়ে বাঁধাই করে রাখা হয়েছে। জন স্টকটন হাফ নামের এক ডাক্তার মেরি লিঞ্চ নামের এক মৃত রোগিনীর ময়না তদন্তের সময় উরুর কিছু চামড়া কেটে রাখেন। পরবর্তীতে প্রায় দশ বছর পর উনি উনার রচিত মেয়েদের স্বাস্থ্য সম্পর্কিত তিনটি বইয়ের মলাট মেরি লিঞ্চের চামড়া দিয়ে বাঁধাই করেন।

জন স্টকটন হাফ কর্তৃক রচিত উপরোক্ত তিনটি বই দ্য কলেজ অফ ফিজিশিয়ান অফ ফিলাডেলফিয়াতে রক্ষিত আছে।

ষোলশ শতকে নারীর কুমারীত্ব নিয়ে রচিত একটি বই পরবর্তীতে উনিশ শতকে ডাক্তার লুডোভিচ বোল্যান্ড এক অজ্ঞাত রুগিনীর চামড়া দিয়ে বাধাই করেন। এটি ওয়েলকাম কালেকশন, লন্ডনে রক্ষিত আছে।

মজার ব্যাপার হচ্ছে জনপ্রিয় লেখক এডগার অ্যালান পো এর একটি বই, যার  নাম Le Scarabée d’or  (দ্য গোল্ড বাগের ফরাসি অনুবাদ) মানুষের চামড়া দিয়ে বাধাই করা হয়েছে। এটি একজন ব্যক্তিগত সংগ্রাহকের কাছে আছে।

আবার ফিলিস হুইটলি পিটার্স নামে আফ্রো-আমেরিকান মহিলা যার লেখা সর্বপ্রথম ছাপার অক্ষরে মুদ্রিত হয়েছিল, উনার একটি রচনা  “পয়েমস অফ ভেরিয়াস সাবজেক্টস, রিলিজিয়াস অ্যান্ড মরাল”  মানুষের চামড়া দিয়ে বাঁধাই করা হয়েছিল। এটি ওহিওর ইউনিভার্সিটি অফ সিনসিনাটিতে সংরক্ষিত আছে।

সুতরাং বোঝা যাচ্ছে এই বাঁধাইয়ের ব্যাপারটি নির্দিষ্ট কোন গণ্ডিতে সীমাবদ্ধ ছিল না।

তথ্যসূত্র:  উইকিপিডিয়া, বিবিসি ও অন্যান্য অনলাইন।