মানবতার ভিত্তিতে সমাজ গঠন মহানবীর (দ.) মূল শিক্ষা

পবিত্র ঈদে মিলাদুন্নবীর (দ.) আলোচনায় খোরশেদ আলম সুজন

মানবতার ভিত্তিতে সমাজ গঠন মহানবী হযরত মুহাম্মদ (দ.) এর মূল শিক্ষা বলে অভিমত প্রকাশ করেছেন দারুল উলূম কামিল মাদরাসা গর্ভনিং বডির সভাপতি এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন। পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উদযাপন উপলক্ষে গত বুধবার সকালে মাদরাসা প্রাঙ্গণে আয়োজিত দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উক্ত মত প্রকাশ করেন তিনি।

এসময় তিনি বলেন, বিশ্বনবী হযরত মুহাম্মদ (দ.) বিশ্বের সর্বকালের সর্বশ্রেষ্ঠ আদর্শ মহামানব। মহানবী হযরত মুহাম্মদ (দ.) এর প্রতিটি বাণী, কাজ-কর্ম, কথা-বার্তা, আচার-আচরণ এবং তার জীবনের প্রতিটি ঘটনা ও তৎপরবর্তী বিশ্ববাসীর জন্য সর্বকালের সর্বশ্রেষ্ঠ, উৎকৃষ্ঠতম অনুসরণীয় ও অনুকরণীয় আদর্শ। একটি অনুপম আদর্শ ও চরিত্রে যতগুলো মহৎগুণ প্রয়োজন মহানবীর (দ.) চরিত্রে তার সবগুলোরই অপূর্ব সমাবেশ ঘটেছিল। মানব জীবনের প্রতিটি ভূমিকায় অবতীর্ণ হয়ে তিনি বিশ্ব মানবতার জন্য শ্রেষ্ঠতম ও অনিন্দ্য সুন্দর অনুসরণীয় আদর্শ উপহার দিয়ে গেছেন, যা প্রতিটি যুগ ও শতাব্দীর মানুষের জন্য মুক্তির দিশারি হিসেবে চির ভাস্বর হয়ে থাকবে।

সুজন আরো বলেন, ইসলামের সৌন্দর্য এবং গৌরব সমগ্র বিশ্ববাসীর কাছে তুলে ধরতে হবে। কতিপয় বিদেশি রাষ্ট্র দেশে দেশে তালেবান এবং আইএস সৃষ্টির মাধ্যমে ইসলামকে ভুল পথে পরিচালিত করতে অর্থ ব্যয় করছে সেসব কুচক্রী মহল থেকে সাবধান থাকতে হবে।

এভাবে মুসলিম সমাজকে নিশ্চিহ্ন করার অপচেষ্টা চলছে। এদের কাছ থেকে সমগ্র মুসলিম সমাজকে সতর্ক থাকার আহবান জানান তিনি। তিনি শিক্ষার্থীদের হযরত মুহাম্মদ (সা.) এর প্রকৃত আদর্শ অনুসরণ করে নিজেদের সুন্দর জীবন গড়ার আহ্বান জানান। মাদরাসা অধ্যক্ষ মুহাম্মাদ মুহ্সিন ভূঁইয়ার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মাদরাসা গর্ভনিং বডির সহ-সভাপতি সাহাব উদ্দিন আহমেদ। দোয়া মাহফিল শেষে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ। এসময় মাদরাসার সর্বস্তরের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারি উপস্থিত ছিলেন।