মাতৃভাষা পিডিয়ার বিষয়টি সহজবোধ্য করতে হবে

কর্মশালায় শিক্ষামন্ত্রী

নগরীর সার্কিট হাউজে গতকাল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট কর্তৃক প্রকাশিতব্য মাতৃভাষা পিডিয়ার উপাত্ত সংগ্রহ ও মাতৃভাষা পিডিয়ার ভুক্তি লিখন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।
ঢাকার বাইরে চট্টগ্রামেই প্রথম কর্মশালা এটি। পরে রাজশাহী ও সিলেট অঞ্চলে মাতৃভাষা বিষয়ক কর্মশালাটি অনুষ্ঠিত হবে।
এ কর্মশালার মাধ্যমে ভারত, পাকিস্তানসহ এশিয়া মহাদেশের অন্যান্য ভাষাগুলোর উৎপত্তি, ইতিহাস, বৈশিষ্ট্য সবার কাছে তুলে ধরাই হচ্ছে মাতৃভাষা পিডিয়ার মূখ্য উদ্দেশ্য।
আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তৃতা করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
বিশেষ অতিথির বক্তৃতা করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।
এ সময় বিভিন্ন বিশ^বিদ্যালয়, কলেজের অধ্যাপক, গবেষক এবং নৃগোষ্ঠী সম্প্রদায়ের গবেষক ও লেখক উপস্থিত ছিলেন।
কর্মশালায় প্রধান অতিথি বলেন, মাতৃভাষা পিডিয়ার মাধ্যমে পৃথিবীতে যে মাতৃভাষাগুলো রয়েছে সেগুলোর সংরক্ষণ ও লিপিবদ্ধ করার পাশাপাশি সারা পৃথিবীর মানুষের কাছে ছড়িয়ে দেয়া যাবে। এ পিডিয়া লেখার ব্যাপারেও কিছু বিষয় খেয়াল রাখতে হবে। সাধারণ মানুষ যাতে সহজে বুঝতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে আবার ব্যাকরণগত দিক দিয়েও সজাগ থাকতে হবে। সে কারণেই এ কর্মশালার আয়োজন করা হয়েছে।
সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অসহ্য তাপদাহ চললেও স্কুল-কলেজ বন্ধ করার কথা সরকার এখনো ভাবছে না। চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে যে সাময়িক অস্থিরতা চলছে সেটা কোনভাবেই কাম্য নয়। শিক্ষার্থীদের কাজ পড়ালেখা করা। অস্বস্তিকর পরিবেশ তৈরি করে বিশ^বিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট না করে বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহী হতে পরামর্শ দেন তিনি। তথ্যবিবরণী