ভূমি সেবা অনলাইনে লোকের দোরগোড়ায় পোঁছানো হচ্ছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছে এবং ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজ করে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়া হচ্ছে। অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান, ই-নামজারী, ই-পর্চা, অনলাইন জলমহাল ব্যবস্থাপনা, ডিজিটাল রেকর্ডরুম হতে মৌজাম্যাপ ও পর্চা ডাকযোগে সরবরাহসহ বিভিন্ন সেবা ইতিমধ্যেই জনগণকে প্রদান করা হচ্ছে।

গতকাল সদর সার্কেল ভূমি অফিসে চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে জেলা প্রশাসন চট্টগ্রাম ও সদর সার্কেলের সাথে সমন্বয়পূর্বক ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

ভূমি মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সাধারণ নাগরিকের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২২ মে হতে ২৮ মে পর্যন্ত সারা বাংলা ভূমি সেবা সপ্তাহের কাজ চলমান থাকবে।

এর ধারাবাহিকতায় চট্টগ্রাম জেলাসহ এ বিভাগের ১১টি জেলা, ১০৩টি উপজেলা, সার্কেল এবং সকল ইউনিয়ন ভূমি অফিসে ভূমিসেবা সপ্তাহ-২০২৩ উদযাপন করা হবে। ভূমি সেবা সপ্তাহ-২০২৩ এর মূল থিম হলো: ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’।

বিভাগীয় কমিশনারের কার্যালয় ও চট্টগ্রাম জেলা প্রশাসন যৌথভাবে আগামী ২৭ মে এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম হলে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৩’ সংক্রান্ত জনসচেতনতামূলক আলোচনা সভার আয়োজন করেছে।

ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে ১০টি স্টলের মাধ্যমে আগত লোকদের সেবা প্রদান করা হবে। ১০টি স্টলের মধ্যে ৬টি স্টলে মহানগরের ৬টি সার্কেল ভূমি অফিসের ভূমি বিষয়ক যাবতীয় সেবা দেয়া হবে। ১টি স্টলের মাধ্যমে জেলা প্রশাসকের কার্যালয়ের এলএ শাখা সংশ্লিষ্ট বিষয়ে সেবা প্রদান করা হবে। ১টি স্টলে রেকর্ডরুমের খতিয়ান সরবরাহ সংক্রান্ত সেবা প্রদান করা হবে। অপর ২টি স্টলের মাধ্যমে বাংলাদেশের যে কোন প্রান্তের ভূমি বিষয়ক সেবা অর্থাৎ অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান, ই-নামজারির আবেদনসহ অন্যান্য সেবা দেয়া হবে। বিজ্ঞপ্তি