ভারত-বাংলাদেশ বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও বেগবান হবে

ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা সোমবার পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সুপ্রভাত ডেস্ক »

বাংলাদেশের জনগণকে সহায়তায়, স্থিতিশীল, প্রগতিশীল ও সমৃদ্ধ সমাজ গঠনে বাংলাদেশের জনগণের সঙ্গে কাজ করার ক্ষেত্রে ভারত সবসময় প্রস্তুত থাকবে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ওপর ভিত্তি করে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও বেগবান হবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।

তিনি বলেন, শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ সমাজ গঠনে দুই দেশ একযোগে কাজ করে যাবে।

হাইকমিশনার বলেন, দুই দেশ ক্রমবর্ধমান উন্নয়নে অবদান রেখে সহযোগিতার আরও ক্ষেত্র অনুসন্ধান করবে।

সোমবার (১৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রণয় ভার্মা এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর কোনো বিদেশি রাষ্ট্রদূতের সঙ্গে এটিই ছিল ড. হাছান মাহমুদের প্রথম বৈঠক।

আর পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষায় ভারত সব সময় বাংলাদেশের পাশে ছিল, এখনও আছে।

“২০১৪ সালের নির্বাচন নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছিল, ভারতবর্ষ আমাদের পাশে ছিল। ২০১৮ সালের নির্বাচনকেও বিতর্কিত করা, সেই নির্বাচন নিয়েও অনেক প্রশ্নের উপস্থাপন করা হয়েছিল। ভারতবর্ষ আমাদের পাশে ছিল এবং এবারও গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষায় নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে, আপনারাই জানেন, ভারতের অবস্থানটা কী ছিল, আছে।”

গত ৭ জানুয়ারির নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়া আওয়ামী লীগ টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করেছে। বাংলাদেশে শেখ হাসিনা এবং ভারতে নরেন্দ্র মোদী সরকারে থাকার এই সময়ে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে বলে দুই পক্ষ দাবি করে আসছে।

প্রণয় ভার্মা বলেন, “আমরা সবসময় বলে আসছি, বাংলাদেশের জনগণকে সহায়তায়, স্থিতিশীল, প্রগতিশীল ও সমৃদ্ধ সমাজ গঠনে বাংলাদেশের জনগণের সঙ্গে কাজ করার ক্ষেত্রে ভারত সবসময় প্রস্তুত থাকবে। আর সেটা হবে আমাদের দীর্ঘদিনের সম্পর্ক দ্বারা পরিচালিত এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে আমাদের অভিন্ন ত্যাগ দ্বারা অনুপ্রাণিত।”

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে দুই দেশের বহুমুখী সম্পর্কের পর্যালোচনা করার কথা জানিয়ে প্রণয় ভার্মা বলেন, “কীভাবে আমরা ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ নির্মাণে বাংলাদেশের প্রধানমন্ত্রীর লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করতে পারি এবং দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় নিয়েও আলোচনা হয়েছে।”

আলাদাভাবে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ভারতীয় হাই কমিশনারের সঙ্গে বৈঠকে দ্বাদশ জাতীয় নির্বাচনের পরিবেশ নিয়েও তার আলোচনা হয়েছে।