বড় ভাইয়ের বিরুদ্ধে বাগানের গাছ কাটার অভিযোগ ছোট ভাইয়ের

নিজস্ব প্রতিনিধি, লামা :

বান্দরবানের লামা উপজেলায় বড় ভাইয়ের বিরুদ্ধে আপন ছোট ভাইয়ের সৃজিত বাগানের ৭০ টি গাছ কেটে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

পাহাড়ি জায়গার সীমানা নিয়ে বিরোধের জের ধরে উপজেলার সরই ইউনিয়নের মাঝের চাকপাড়া ঝিরিতে এ ঘটনা ঘটে।

ছোট ভাই এস্তোফ আলী শনিবার দুপুরে বড় ভাই দেরাজ মিয়ার বিরুদ্ধে সাংবাদিকদের কাছে এ অভিযোগ করেন।

এ ঘটনায় বড় ভাই দেরাজ মিয়াকে বিবাদী করে স্থানীয় ক্যয়াজুপাড়া পুলিশ ফাঁড়িতে প্রতিকার চেয়ে লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী মৃত আবদুল বারীর ছেলে এস্তোফ আলী।

অভিযোগে জানা যায়, উপজেলার সরই ইউনিয়নে কৃষক এস্তোফ আলীর নামে আর/১৯নং হোল্ডিং মূলে ৪ একর পাহাড়ি জায়গা রয়েছে। ওই জায়গায় বহু কায়িক শ্রম ও অর্থ ব্যয়ে বিভিন্নœ বনজ ও ফলদ বাগানসহ বসতঘর সৃজন করে পরিবার পরিজন নিয়ে ভোগ করে আসছেন এস্তোফ আলী। সীমানা সংলগ্ন জায়গার মালিক হওয়ায় বড় ভাই দেরাজ মিয়া (৮৫) গত শুক্রবার গভীর রাতে লোকজন লাগিয়ে বাগানের ৮-৯ বছর বয়সী ৭০টি ম্যালেরিয়া গাছ কেটে দেয়।

কৃষক এস্তোফ আলী জানায়, সীমানা নিয়ে বিরোধ সৃষ্টি হলে সরই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সীমানা চিহ্নিত করে দেন। কিন্তু বড় ভাই দেরাজ মিয়া চেয়ারম্যানের সিদ্ধান্ত অমান্য করে আমার সৃজিত বাগানের ৭০টি গাছ কেটে দেন। শুক্রবার সকালে গাছ কেটে দেওয়ার বিষয়ে জানতে চাইলে বড় ভাই দেরাজ মিয়া বিভিন্ন ধরনের হুমকিও দেন বলে জানান তিনি। তবে অভিযোগ অস্বীকার করে অভিযুক্ত দেরাজ মিয়া জানান, এস্তোফ আলীর অভিযোগ মিথ্যা,  বানোয়াট ও উদ্দেশ্য প্রণোগিত। সরই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ফরিদ উল আলম বলেন, কয়েক বছর আগে দেরাজ মিয়া ও এস্তোফ আলীর মধ্যে জায়গা নিয়ে বিরোধ সৃষ্টি হলে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গকে নিয়ে সীমানা চিহ্নিত করে দিয়েছিলাম।

এ বিষয়ে ক্যয়াজুপাড়া পুলিশ ফাঁড়ি ইনচার্জ মো. আবুল হাসেম জানায়, এস্তোফ আলীর সৃজিত বাগানের গাছ কেটে দেওয়ার অভিযোগ পেয়েছি। এ ঘটনা সরেজমিন তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।