ব্রিকস জোটের উন্নয়ন ব্যাংকের সদস্যপদ পেল বাংলাদেশ

ব্রিকস জোটের উন্নয়ন ব্যাংকের সদস্যপদ পেল বাংলাদেশ

সুপ্রভাত ডেস্ক »

উদীয়মান অর্থনীতির পাঁচ দেশ- ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার (ব্রিকস) গঠিত উন্নয়ন সহযোগী ব্যাংক- নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সদস্যপদ পেয়েছে বাংলাদেশ।

গত ২০ আগস্টের এক বৈঠকে এনডিবি’র গভর্নিং বোর্ড বাংলাদেশকে সদস্যপদ দেওয়ার সিদ্ধান্তটি গ্রহণ করে।

এনডিবি’র প্রেসিডেন্ট মার্কোস ট্রিয়োজো বলেন, “বিশ্বের অন্যতম দ্রুত বিকাশমান অর্থনীতি বাংলাদেশকে এনডিবিতে স্বাগত জানাতে পেরে আমরা উচ্ছ্বসিত। স্বাধীনতার ৫০ বছর পূর্তির বছরে আমাদের সংস্থায় বাংলাদেশের যোগদান একটি গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জন।”

এনিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, “স্বাধীনতার ৫০ বছর পূর্তির ঐতিহাসিক মুহূর্তে এনডিবিতে বাংলাদেশের সদস্যপদ লাভ অংশীদারিত্বের নতুন সুযোগ সৃষ্টি করলো। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের ভিশন বাস্তবায়নে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সমৃদ্ধ ও সমতা ভিত্তিক বিশ্ব নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন দেখেছিলেন- তা বাস্তবায়নে আমরা এনডিবি’র সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবো।”

অর্থমন্ত্রী দ্রুত অনুমোদনের সিদ্ধান্তের জন্য এনডিবি’র গভর্নিং বোর্ডকে ধন্যবাদ জানান।

বর্তমান সরকারের উন্নয়নের ভিশন-২০৪১ এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পূরণে বাংলাদেশের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করে অর্থমন্ত্রী জানান, অর্থনৈতিক ও সামাজিক মান উন্নত করে আগামী ২০ বছরের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশের পর্যায়ে নিয়ে যাওয়া হবে।

গত এক দশক ধরে বাংলাদেশের অর্থনৈতিক বিকাশের শক্তিশালী গতির কথা তুলে ধরে তিনি জানান, তারপরও আলোচ্য লক্ষ্যমাত্রা পূরণে সরকার গৃহীত ব্যাপক উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন অব্যাহত রাখতে বহিঃউৎস থেকে বাংলাদেশের বিপুল পরিমাণ আর্থিক সহায়তার দরকার হবে।

“এনডিবি’র সদস্যপদ লাভের মাধ্যমে বৈদেশিক অর্থায়নের আরেকটি উৎস যুক্ত হলো,” যোগ করেন কামাল।

এর আগে ২০২০ সালের শেষদিকে ব্রিকস-এর মূল সদস্য দেশগুলোর সঙ্গে বৈশ্বিক পরিধি বিস্তারে কয়েক দফা আলোচনা করে এনডিবি। এসময় ব্যাংকটি বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত ও উরুগুয়েকে প্রথম ব্রিকস বহির্ভূত দেশ হিসাবে অন্তর্ভুক্ত করার ব্যাপারে সবুজ সংকেত পায়।

উদীয়মান বাজার অর্থনীতির দেশগুলোর প্রধানতম এই সংস্থায় অন্তর্ভুক্তির ফলে বাংলাদেশের নিজস্ব উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নে নতুন সুযোগ সৃষ্টি হলো।

অবকাঠামো ও টেকসই উন্নয়ন বাস্তবায়নে নতুন প্ল্যাটফর্ম হিসেবে এনডিবি’র সঙ্গে সহযোগিতার সম্পর্ক তৈরি হবে। ব্রিকস-এর মূল সদস্যসহ পরবর্তীতে সদস্যপদ লাভকারী দেশগুলোর সঙ্গেও সম্পর্ক উন্নয়নের সুযোগ পাওয়া যাবে।

ছয় বছর আগে প্রতিষ্ঠার পর থেকে সদস্য দেশে অন্তত ৮০টি প্রকল্পে অর্থায়ন করেছে এনডিবি, যার মোট অঙ্ক ৩০ বিলিয়ন ডলার। মূলত, যোগাযোগ, পানি সরবরাহ, স্যানিটেশন, দূষণমুক্ত বিদ্যুৎ উৎপাদন, ডিজিটাল ও সামাজিক অবকাঠামো এবং নগর উন্নয়নের বিভিন্ন প্রকল্পে ব্যাংকটি বিনিয়োগ করছে।

সূত্র : টিবিএস