বেটাকে ছাড়াই শুভাশীষের প্রথম মৌলিক গান

সুপ্রভাত ডেস্ক »

২০১৯ সালের জুলাই মাসে ‘বাপ কা বেটা’ নামে একটি ব্যান্ড গড়েন সংগীতপ্রেমী শুভশীষ ভৌমিক ও তার ছেলে ঋতুরাজ ভৌমিক। একই নামে ফেসবুকে একটি পেজও খোলেন তারা।  এরপর গত জুলাই পর্যন্ত দুই বছরে বাপ-বেটা মিলে সেই পেজে বিভিন্ন শিল্পীর গাওয়া জনপ্রিয় প্রায় ৩০টি গানের কভার প্রকাশ করেন। সেই গানগুলোর বেশিরভাগই ফেসবুকে ভাইরাল হয়। কুড়ায় ব্যাপক প্রশংসা।

এবার অবশ্য ‘বাপ কা বেটা’ নয়, শুধুই বাপ গাইলেন একটি গান। যেটি তার প্রথম মৌলিক গান। যার শিরোনাম ‘অবচেতন মন’। এর কথা লিখেছেন জাকারিয়া জালাল। সুর করেছেন কনক আচার্য। সংগীতায়োজনে আর জয়।

গতকাল ১ আগস্ট (রোববার) ‘বাপ কা বেটা’ পেজে সম্পূর্ণ অ্যানিমেশন ভিডিও আকারে গানটি প্রকাশ করা হয়েছে। যেখানে অ্যানিমেশনে রোমান্টিক দৃশ্যে হাজির হয়েছেন দুই-তরুণ তরুণী। গানের সঙ্গে সঙ্গতি রেখে রাখা হয়েছে আরও নানান দৃশ্য। যা এরইমধ্যে সংগীতপ্রেমীদের মাঝে সাড়া ফেলেছে। ভিডিওটি নির্মাণ করেছে ‘বটতলা স্টুডিও’।

নতুন এই যাত্রা প্রসঙ্গে ঢাকা পোস্টকে শুভাশীষ ভৌমিক বলেন, ‘এতদিন বাপ-বেটা মিলে নিজেদের পছন্দের গানগুলো কভার করেছি। এবার প্রথমবারের মতো নিজের মৌলিক গান নিয়ে হাজির হলাম। গত বছরই গানটি করে রেখেছিলাম। সাধারণত আমরা দেখি গতানুগতিক বিভিন্ন ভিডিওতে নায়ক-নায়িকা অভিনয় করে থাকেন। আমার মনে হলো এর বাইরে কিছু কিছু একটা করি। তাই ভাবনা থেকেই সম্পূর্ণ অ্যানিমেশনের ওপর গানটির ভিডিও নির্মাণ করেছি।’

তিনি আরও বলেন, ‘এই করোনাকালে চাইলেও বাইরে গিয়ে গানের ভিডিও করা সম্ভব নয়। সেক্ষেত্রে এই ধরনের ভিডিও একটা নতুন দিগন্তের সূচনা করতে পারে। এর মাধ্যমে এখানকার তরুণরা অ্যানিমেশন সম্পর্কে আরও জানতে ও বুঝতে আগ্রহী হবে। রিয়েলস্টিক অ্যানিমেশন নিয়ে এ ধরনের কাজ করা বেশ সময় সাপেক্ষ এবং জটিল। গান-ভিডিওটিতে যারা আমার সঙ্গে সম্পৃক্ত ছিলেন সবাইকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।’