বৃষ্টি ও পূর্ণিমার জোয়ারে নগরে নিচু এলাকায় পানি

নিজস্ব প্রতিবেদক >>

পতেঙ্গায় শাহ আমানত বিমানবন্দরের রানওয়েতে রাখা বৃষ্টিমাপক যন্ত্রটি গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। আর এই বৃষ্টির সাথে যুক্ত হয়েছে অতিরিক্ত প্রায় তিন ফুট উচ্চতায় পূর্ণিমার প্রভাবে জোয়ার। আর এতে নগরীর নিচু এলাকায় জোয়ারের পানি জমে জলাবদ্ধতা দেখা দিয়েছে। থেমে থেমে দিনভর এই বর্ষণে দুর্ভোগও পোহাতে হয়েছে নগরবাসীকে। তবে আজ থেকে ভারী বৃষ্টিপাতের কোনো পূর্বাভাস নেই।

একটানা এক ঘণ্টা বৃষ্টি হলে নগরীতে পানি জমবে। কিন্তু গতকাল নগরীর সিডিএ এভেনিউ, মুরাদপুর ও বহদ্দারহাট এলাকায় পানি দেখা না গেলেও চাক্তাই, খাতুনগঞ্জ, আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকা, চান্দগাঁও প্রভৃতি এলাকায় জোয়ারের পানি জমেছে। পূর্ণিমার পাশাপাশি সাগরে সৃষ্টি হওয়া লঘুচাপের প্রভাবে দুই দিন ধরে থেমে থেমে বর্ষণ হচ্ছে চট্টগ্রাম অঞ্চলে।

বৃষ্টিপাত প্রসঙ্গে আবহাওয়া অধিদপ্তর পতেঙ্গা কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল বলেন, ‘গতকাল (রোববার) সকালে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত প্রত্যাহার করে নেয়া হয়েছে। এতে সাগরের উপর দিয়ে ঝড়ো হাওয়ার সম্ভাবনা থাকছে না। ফলে জেলেরা ইলিশ ধরতে সাগরে যেতে পারবে।’
বৃষ্টিপাত থাকবে কিনা জানতে চাইলে তিনি বলেন, রোববার দিনভর থেমে থেমে বর্ষণ হলেও সোমবার দুপুরের আগ পর্যন্ত হালকা বৃষ্টিপাত হতে পারে। তবে দুপুরের পর থেকে আবহাওয়া স্বাভাবিক হয়ে আসবে।
আবহাওয়াবিদদের সঙ্গে কথা বলে জানা যায়, এসময় স্বাভাবিক জোয়ারের উচ্চতা হওয়ার কথা চার মিটার। কিন্তু গতকালের জোয়ারের উচ্চতা ছিল ৫ মিটারের বেশি। আর এতেই নিচু এলাকায় পানি জমেছে।

উল্লেখ্য, সাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে চট্টগ্রামসহ সারাদেশে বর্ষণ হচ্ছে। গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে কুতুবদিয়ায় ৬১ মিলিমিটার।