বিনামূল্যে ডেঙ্গু রোগের পরীক্ষা শুরু করল চসিক

নগরীর সদরঘাটে চট্টগ্রাম সিটি করপোরেশন জেনারেল হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা শুরু করেছে। গতকাল সকালে এ কার্যক্রম উদ্বোধন করেন মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

উদ্বোধনকালে মেয়র বলেন- শুধু ওষুধ ছিটিয়ে মশা নিধন সম্ভব নয়, এ জন্য প্রয়োজন জনসচেতনতা। তিনি বলেন, চসিকের ১০০ দিনের ক্রাশ প্রোগ্রামে এডিস মশা লার্ভা চিহ্নিত করতে ড্রোন সংযোজন করা হয়েছে। ইতোমধ্যে নাসিরাবাদ হাউজিং সোসাইটিতে একটি তেরতলা ভবনে ছাদে একটি সুইমিং পুল পাওয়া গেছে যেটি ২ বছরেও পরিষ্কার করা হয়নি ড্রোনের মাধ্যমে এ ধরনের স্থান এবং ছাদে জমে থাকা পানিতে গড়ে উঠা মশার প্রজলনক্ষেত্র চিহ্নিত ও ধ্বংস করা সম্ভব হচ্ছে।

এ সময় কাউন্সিলর জহুর লাল হাজারী, আবদুস সালাম মাসুম, পুলক খাস্তগীর, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইমাম হোসেন রানা প্রমুখ উপস্থিত ছিলেন।

মেয়র আরও বলেন, এডিস মশা স্বচ্ছ পানিতে জন্মে ছাদ বাগানের টবে, নির্মাণাধীন ভবনের জলাধারে, ডাবের খোসা, পরিত্যক্ত টায়ার টিউব, খালি বোতল ও বাড়ির আঙিনায় জমে থাকা পানিতে। তিনি আশা করেন সিটি করপোরেশন ও নগরবাসীর সমন্বিত উদ্যোগে এ রোগ থেকে মানুষ মুক্তি পাবে।

প্রধান স্ব্যস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, ডেঙ্গু পরীক্ষার জন্য উন্নত মানের কীট সংগ্রহ করা হয়েছে। প্রতিদিন চসিক জেনারেল হাসপাতালে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা হবে। পরবর্তীতে প্রয়োজন হলে পর্যায়ক্রমে চসিক স্বাস্থ্য কেন্দ্র ও দাতব্য চিকিৎসালয়ে বিনামূল্যে এ কার্যক্রম পরিচালনা করা হবে। বিজ্ঞপ্তি