বিএনপি নেতা জাফরুল ইসলাম চৌধুরী আর নেই

দক্ষিণ জেলা বিএনপি’র সাবেক সভাপতি ও বাঁশখালী থেকে ৪ বারের নির্বাচিত সংসদ সদস্য, সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী আর নেই। (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি গতকাল মঙ্গলবার দুপুর সোয়া দু’টায় চট্টগ্রাম এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। তিনি স্ত্রী, ২ ছেলে, ২ মেয়ে নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী, আত্মীয় স্বজন ও রাজনৈতিক সহকর্মী রেখে গেছেন।

আজ বুধবার সকাল ১০টায় জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে বাঁশখালী জলদী হাইস্কুল মাঠে দুপুর ২টায় দ্বিতীয় এবং বিকেল ৩টায় বাঁশখালী গুনাগরি ডিগ্রি কলেজ মাঠে তৃতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

জাফরুল ইসলাম চৌধুরী ১৯৫০ সালের ১৪ অক্টোবর চট্টগ্রামের বাশঁখালী উপজেলার কালিপুর ইউনিয়নের গুনাগরি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাণিজ্য বিষয়ে স্নাতক শেষ করেন। তিনি ১৯৯৬-৯৭ সালে চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) এর সভাপতি ছিলেন। এছাড়া তিনি বিএনপি থেকে চট্টগ্রাম-১৫ বাঁশখালী আসনের ৪ বারের নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। পরে তিনি বিএনপি সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ জাতীয় সংসদীয় ফ্রেন্ডশিপ গ্রুপে বিএনপির একমাত্র সংসদ সদস্য ছিলেন। সর্বশেষ ২০১০ সালে তিনি দক্ষিণ জেলা বিএনপির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন।

এদিকে, বরেণ্য রাজনীতিবিদ জাফরুল ইসলাম চৌধুরীর মুত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দীন, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্যসচিব আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপি আহ্বায়ক আবু সুফিয়ান ও সদস্যসচিব মোস্তাক আহমেদ খান।

এক শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, জাফরুল ইসলাম চৌধুরী চট্টগ্রামে বিএনপির রাজনীতিতে একজন দায়িত্বশীল অভিভাবক ছিলেন। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।

নেতৃবৃন্দ বলেন, জাফরুল ইসলাম চৌধুরী ছিলেন অত্যন্ত উদার, সজ্জন ও বিনয়ী স্বভাবের একজন মানুষ। নিজ এলাকায় বিএনপিকে সুসংগঠিত ও শক্তিশালী করতে তিনি নিবেদিতপ্রাণ হয়ে কাজ করে গেছেন। দেশের এই দুর্দিনে তাঁর মতো একজন অভিজ্ঞ রাজনীতিকের মৃত্যু আমাদের জন্য অপূরণীয় ক্ষতি।

নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবার ও আত্মীয়স্বজনের প্রতি গভীর সমবেদনা জানান। বিজ্ঞপ্তি