বান্দরবান শিশু পার্কে উপচে পড়া ভিড়

এন এ জাকির, বান্দরবান :

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে নির্মিত বহুল প্রতিক্ষিত বিনোদন কেন্দ্র বান্দরবান শিশু পার্কের উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি আনুষ্ঠানিকভাবে এই পার্কের উদ্বোধন করেন। এসময় অন্যান্যের মধ্যে নবনির্বাচিত পৌর মেয়র মো. ইসলাম বেবী, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রেজা সারোয়ার, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন ইয়াছির আরাফাতসহ স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। উদ্বোধনের পরই পার্কটি খুলে দেয়া হয় সকলের জন্য। বিকেল থেকে শিশুকিশোর যুবক-যুবতী নারী পুরুষ সব বয়সী মানুষের উপচে পড়া ভিড় দেখা যায় শিশু পার্কে। বান্দরবানে বিনোদনের কোন জায়গা না থাকায় শহরের প্রাণ কেন্দ্রে প্রাকৃতিক পরিবেশে দৃষ্টি নন্দন এই পার্কটি দেখতে শিশুদের পাশাপাশি বড়রাও আসছেন বলে জানান কর্তপক্ষ। এক একর জায়গা জুড়ে শিশু পার্কটিতে রয়েছে দৃষ্টিনন্দন স্থাপত্যশৈলী কারুশিল্প, মৃৎ শিল্পের কাজ শিশুদের বিনোদনের জন্য সংযোজন করা হয়েছে স্লিপার, ঢেকি, দোলনা, পানির ফোয়ারা, শিশু কর্নারসহ দেশিবিদেশি ৮টি ছোট বড় রাইড।

জানা গেছে, ২ কোটি টাকা ব্যয়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পার্কটির কাজ বাস্তবায়ন করলেও তত্ত্বাবধানের জন্য পার্কটি বান্দরবান পৌরসভার কাছে হস্তান্তর করা হবে। উদ্বোধনের দিন বিনামূল্যে প্রবেশাধিকার থাকলেও পৌরসভা কর্তপক্ষ পার্কের প্রবেশ মূল্য নির্ধারণ করবে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মোহাম্মদ ইয়াসির আরাফাত বলেন, ২ কোটি টাকা ব্যয়ে  পৌরসভার জায়গায় আমরা পার্কটি নির্মাণ করে দিয়েছি। এটি পরিচালনা করবে বান্দরবান পৌরসভা। পৌর কর্তৃপক্ষ পার্কে প্রবেশ করতে সামান্য টোকেন মানি ধার্য করতে পারে। উদ্বোধনের দিন বিধায় প্রথমদিন সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।

উল্লেখ্য, বান্দরবানে শিশুদের জন্য কোন বিনোদন কেন্দ্র না থাকায় শহরের অদূরে সাঙ্গু নদীর পারে বান্দরবান পৌরসভার ২ একর জায়গায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ২০১৭ সালে পার্কটি নির্মাণের কাজ শুরু করে।