বান্দরবানে বন্যা পরিস্থিতির উন্নতি

ঘরে ফিরছে আশ্রয়কেন্দ্রের মানুষ

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান >>
বৃষ্টিপাত থেমে যাওয়ায় বান্দরবানে বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে বৃষ্টি না হওয়ায় সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি কমতে শুরু করেছে।
এর ফলে গতকাল শুক্রবার সকাল থেকে লামা, আলীকদম, রুমা, থানচিসহ জেলা শহরের আর্মিপাড়া, ইসলামপুর, শেরে বাংলা, উজানী পাড়া, মধ্যম পাড়াসহ বিভিন্ন প্লাবিত এলাকা থেকে বন্যার পানি সরে গেছে। এদিকে বন্যা দুর্গতরা ডুবে যাওয়া ঘরবাড়ী পরিষ্কার পরিচ্ছন্ন করে ঘরে উঠার প্রস্তুতি নিচ্ছে। আশ্রয়কেন্দ্র থেকে কেউ কেউ বাড়ী ফিরতে শুরু করলেও এখনো অনেকে রয়ে গেছে। এদিকে বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় সড়ক থেকে পানি নেমে যাওয়ায় রোয়াংছড়ি রুমা থানচি লামাসহ বিভিন্ন উপজেলার সাথে স্বাভাবিক হতে শুরু করেছে জেলা সদরের সাথে বিভিন্ন উপজেলার সড়ক যোগাযোগ।
বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরিজি বলেন, বৃষ্টি থেমে যাওয়ায় পানি কমতে শুরু করেছে। অনেক এলাকা থেকে পানি সরে গেছে তবে অনেকে এখনো আশ্রয়কেন্দ্রে রয়েছে। তাদের শুকনো খাবার বিশুদ্ধ পানি সরবরাহ করছি। এছাড়াও পৌরসভার সাথে সমন্বয় করে তাদের খাবারও দেয়া হচ্ছে।
উল্লেখ্য, সোমবার থেকে টানা বর্ষণের ফলে সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পেয়ে লামা আলীকদম নাইক্ষ্যংছড়ি রুমা থানচিসহ জেলা সদরের বেশ কিছু নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পানিবন্দী হয়ে পড়ে ৫০ হাজার মানুষ। সড়ক ডুবে যাওয়ায় বিচ্ছিন্ন হয়ে পড়ে জেলা সদরের সাথে বিভিন্ন উপজেলার সড়ক যোগাযোগ।