বান্দবানে সিনোফার্মের টিকা পাবেন ৩৬০০ জন

 

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান»

আজ থেকে বান্দরবান সদর হাসপাতালে শুরু হচ্ছে দ্বিতীয় দফায় নতুন করে সিনোফার্মের কোভিড ১৯ টিকা প্রদান কার্যক্রম। গতকাল শুক্রবার সকালে বান্দরবান এসে পৌঁছেছে সিনোফার্মের ৩ হাজার ৬শ’ সিঙ্গেল ডোজ টিকা। আজ শনিবার সকাল ৮টা থেকে সদর হাসপাতালের ২টি বুথে প্রদান করা হবে এ টিকা।
স্বাস্থ্য বিভাগ জানায়, শুক্রবার সকালে বান্দরবানে ৩ হাজার ৬শ’ চীনের সিনোফার্মের সিঙ্গেল ডোজ কোভিড ১৯ ভায়াল এসে পৌঁছেছে। শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বান্দরবান সদর হাসপাতালে দুটি বুথের মাধ্যমে এ টিকা প্রদান কার্যক্রম চলবে।

যারা আগে টিকা নেয়ার রেজিস্ট্রেশন শেষ করেছে কিন্তু টিকা নিতে পারেননি তাদের এ টিকা দেয়া হবে। এছাড়াও টিকা পেতে সুরক্ষা অ্যাপসের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন অগ্রাধিকার ভিত্তিতে সরকারি স্বাস্থ্যকর্মী, পুলিশ সদস্য, বিদেশগামী বাংলাদেশি অভিবাসী, সরকারি ও বেসরকারি মেডিক্যাল এবং ডেন্টাল কলেজের শিক্ষার্থী, সরকারি নার্সিং মিডওয়াইফারি সরকারি ম্যাটস এবং সরকারি আইএইচটি শিক্ষার্থী, সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থী ও জাতীয় গুরুত্বপূর্ণ উন্নয়নমূলক সরকারি প্রকল্পের কর্মকাণ্ডে সম্পৃক্ত কর্মকর্তা ও কমচারী, মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ওয়ার্ড ও পৌরসভার কর্মী ও বাংলাদেশে বসবাসরত চীনা নাগরিক। তবে ১৮ বছরের কম বয়সী জনগোষ্ঠী, গর্ভবতী মা, ভ্যাকসিন গ্রহণের সময় জ্বরে আক্রান্ত ব্যক্তি, ভ্যাকসিন জনিত এলার্জির পূর্ব সমস্যা থাকলে, প্রথম ডোজ গ্রহণের সময় পার্শ্বপ্রক্রিয়া, অনিয়ন্ত্রিত দীর্ঘমেয়াদি রোগ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদ রোগ, যক্ষ্মা, শ্বাসকষ্ট, কিডনি রোগ ও ক্যান্সার আক্রান্ত ব্যক্তির ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ গৃহীত হবে।

বান্দরবান জেলার সিভিল সার্জন ডা. অংসুই প্রু জানান, দ্বিতীয় দফায় বান্দরবান জেলার জন্য ৩ হাজার ৬শ’ সিঙ্গেল ডোজ সিনোফার্ম কোভিড ১৯টিকার ভায়াল এসেছে। কাল থেকে এ টিকা প্রদান কাযক্রম শুরু হবে। একজনকে একটি ভায়াল প্রদান করা হবে। আগে যারা রেজিস্ট্রেশন করেছে তারা টিকা নিতে পারবে। প্রথম ডোজ দেয়ার ৮ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেয়া হবে।
উল্লেখ্য, প্রথম দফায় বান্দরবান জেলায় ১৮ হাজার ২ জন অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণ করে।