বাগান বাড়িতে অস্ত্রের কারখানার সন্ধান

র‌্যাবের অভিযান

সুপ্রভাত ডেস্ক »

চট্টগ্রামে দুর্গম পাহাড়ি এলাকায় অস্ত্র তৈরির কারখানার সন্ধান পেয়েছে র‌্যাব। মঙ্গলবার (২২ আগস্ট) সীতাকু- থানাধীন ছিন্নমূল পাথরিঘোনা দুর্গম পাহাড়ি এলাকার জাহাঙ্গীর আলম নামে এক ব্যক্তির বাগান বাড়িতে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে তিনটি আগ্নেয়াস্ত্রসহ বিপুল পরিমাণ অস্ত্র তৈরির সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে দুই জনকে। খবর বাংলাট্রিবিউনের।

গ্রেফতার দুই জন হলেন সীতাকু- উপজেলার ছিন্নমূল এলাকার মৃত নুরুল আলমের ছেলে জাহাঙ্গীর আলম (৩৯) ও একই এলাকার ইউসুফের ছেলে ইমন (২৪)।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) তাপস কর্মকার এ তথ্য নিশ্চিত করে বলেন, গোপন তথ্যের ভিত্তিতে জানা গেছে, ওই বাগান বাড়িতে কতিপয় ব্যক্তি অবৈধভাবে আগ্নেয়াস্ত্র তৈরি করে বেচাকেনা করছে। মঙ্গলবার তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়। অভিযানে বাগান বাড়ির টিনের দোচালা ঘরের ভেতর থেকে সাদা প্লাস্টিকের বস্তা থেকে তিনটি লোকাল গান, একটি রামদা ও অস্ত্র তৈরির বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।

গ্রেফতার আসামিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, তারা দীর্ঘদিন ধরে পরস্পর যোগসাজশে অবৈধভাবে দেশীয় অস্ত্র তৈরি করছে। এসব আগ্নেয়াস্ত্র স্থানীয় জলদস্যু, মাদক ব্যবসায়ী ও ডাকাত দলের সদস্যদের কাছে বিক্রি করে আসছে। তারা ৭-৮ বছর ধরে এই পেশার সঙ্গে জড়িত। তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সবার দৃষ্টি এড়াতে মাঝে মাঝে লোক দেখানো কৃষি কাজ করে থাকে।

র‌্যাবের এ কর্মকর্তা আরও জানান, গ্রেফতার জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে সীতাকু- থানায় অস্ত্র, বিস্ফোরক দ্রব্য, বিশেষ ক্ষমতা, ডাকাতির প্রস্তুতি, মাদকদ্রব্য আইন সংক্রান্তে আটটি মামলা রয়েছে।