বাংলাদেশ-আফগান প্রথম ওয়ানডে আজ

এ জেড এম হায়দার »

ঈদ-উল-আজহার আগে ঢাকায় একমাত্র টেস্টে বাংলাদেশ দলের কাছে বড় ব্যবধানে হার মানে আফগানিস্তান। সে দলের ছিলেন না রশিদ খান, মুজিব ও নবীরা। কিন্তু এবার তিন ম্যাচের ওয়ানডে দলে তাদের নিয়েই এসে তামিম-সাকিব-মুশফিক-শান্তদের হুশিয়ারি দিয়ে রেখেছেন আফগান অধিনায়ক। তবে ফর্মে থাকা স্বাগতিক দলও তাদের হুশিয়ারি মোকাবেলায় প্রস্তুত। আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ম্যাচে খেলতে নামছে এ দু’দল। উভয়ে নিজেদের সেরাটা দিয়ে ফলাফল অনুকুলে নেয়ার প্রত্যয় ঘোষণা করেছে। দুপুর ২টায় শুরু হবে দিবা-রাত্রির এ ম্যাচ। বাকি দুই ম্যাচও হবে একই ভেন্যুতে।

গতকাল সকাল ও দুপুরে দুই দল আলাদাভাবে অনুশীলন সেরেছে। প্রচ- গরমের জন্য তামিমরা সকাল ৯টা থেকে ও রশিদরা দুপুর ২টা থেকে নিজেদের আজকের জন্য প্রস্তুত করার কাজ সম্পন্ন করেন। একমাত্র টেস্টে পিঠের ব্যথার জন্য খেলতে পারেন নি তামিম। পুরোপুরি সুস্থ না হলে ওয়ানডে ম্যাচেও তার খেলা নিয়ে শুরু হয় সংশয়। সোমবার কোচ হাথুরুসিঙ্গে নিজেই তামিমের ব্যাপার নিয়ে নিশ্চিত কিছু বলতে পারেনি। তবে গতকাল নিজেই জানিয়ে দেন শতভাগ ফিট না হলেও আজ খেলছেন তামিম।

নিজের খেলা প্রসঙ্গে তামিম বলেন, ‘আমিও দেখতে চাই, কতটা মানিয়ে নিতে পারছি। আমি এমন কিছু করবো না যাতে দলের ক্ষতি হয়।’

এদিকে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম আফগান দলের জন্য স্মরণীয় এক ভেন্যু। তারা ২০১৯ সালে এ মাঠেই বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে ২২৪ রানের জয় পেয়ে ছিল। পাশাপাশি একই ভেন্যুতে বাংলাদেশের সাথে ওয়ানডে সিরিজ হারের রেকর্ডও আছে। কিন্তু অধিনায়ক হাসমতউল্লাহ শহীদি তা ভুলে গিয়ে বাংলাদেশ দলকে পরাস্ত করার পরিকল্পনা করছি। সিরিজে ইনশাআল্লাহ ভালো ফলাফল পাবো বলে তিনি দৃঢ় আশাবাদী। তামিমদের শক্ত প্রতিপক্ষ মেনে ফলাফলের জন্য তাদের কঠিন পরীক্ষা দিতে হবে উল্লেখ করেন।