প্রাথমিক সম্ভাব্যতা যাচাইয়ে কাজ শুরু

চট্টগ্রামে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক »

মাটির নিচে ও উপরে উভয় দিকেই নগরীর ১ হাজার ১৫২ বর্গকিলোমিটার এলাকাজুড়ে মেট্রোরেলের প্রাথমিক সম্ভাব্যতা যাচাইয়ের কাজ উদ্বোধন করা হয়েছে। ৭০ কোটি ৬২ লাখ ৫৮ হাজার টাকা ব্যয়ে এ কাজের সময় নির্ধারণ করা হয়েছে দেড় বছর। কোরিয়ান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) সহায়তায় এ প্রকল্প বাস্তবায়ন করবে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

গতকাল মঙ্গলবার দুপুরে নগরীর রেডিসন ব্লু ভিউর মোহনা হলে আয়োজিত এ প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এসব তথ্য জানা যায়।

ডিটিসিএ সূত্রে জানা গেছে, এ প্রকল্প তিনটি উদ্দেশ্য নিয়ে বাস্তবায়িত হবে। এরমধ্যে প্রথমটি হলো- চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকার জন্য একটি পরিবহন মহাপরিকল্পনা প্রণয়ন করা। দ্বিতীয়টি হলো- পরিবেশবান্ধব নগর মেট্রো ব্যবস্থা নির্মাণের মাধ্যমে চট্টগ্রামে যানজট কমিয়ে, পরিবেশগত মান উন্নয়ন এবং চট্টগ্রামের নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়ন করা। তৃতীয়টি হলো- সড়ক ও পরিবহন ব্যবস্থাপনার ক্ষেত্রে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), চট্টগ্রাম সিটি কর্পোরেশন (সিসিসি) ও চট্টগ্রাম পোর্ট অথরিটির (সিপিএ) প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি করা।

সূত্রটি আরো জানায়, প্রকল্পের প্রাক্কলিত ব্যয়ে বাংলাদেশ সরকার (জিওবি) ১৩ কোটি ৬২ লাখ ৫৮ হাজার টাকা এবং কোরিয়ান সংস্থা কোইকা ৫৭ কোটি টাকা অর্থায়ন করবে। এতে চট্টগ্রাম শহরের পরিবহন সম্পর্কিত সমন্বিত পরিকল্পনা প্রণয়ন, চলমান ও সমাপ্ত প্রকল্পগুলো পর্যালোচনা এবং হালনাগাদ করা, পরিবহন সংক্রান্ত জরিপ পরিচালনা, ভবিষ্যৎ ট্রাফিক চাহিদা নিরূপণ ও মূল্যায়ন, প্রকল্পসমূহের অর্থনৈতিক মূল্যায়ন, ম্যাস র‌্যাপিড ট্রানজিট নেটওয়ার্ক প্রস্তাবনার প্রি-ফিজিবিলিটি স্টাডি, গণপরিবহন ব্যবস্থা বিষয়ক পরিকল্পনা, ট্রাফিক সেফটি, পথচারী চলাচল ব্যবস্থার উন্নয়নসহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে।