প্রতিমা নিরঞ্জনে শেষ হলো দুর্গোৎসব

প্রতিমা নিরঞ্জনের মধ্যদিয়ে শেষ হলো সনাতনী সম্প্রদায়ের শারদীয় দুর্গোৎসব। চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে প্রতিবছরের মতো এবারও পতেঙ্গা সমুদ্রসৈকতে প্রতিমা নিরঞ্জনের ব্যবস্থা নেয়া হয়।

গতকাল মঙ্গলবার দুপুর থেকেই পতেঙ্গা সমুদ্রসৈকতে মহানগরীর প্রায় দেড় শতাধিক ম-পের প্রতিমা বিসর্জন দেয়া হয়েছে বলে পূজা উদ্যাপন পরিষদের নেতৃবৃন্দ জানান। প্রতিমা নিরঞ্জন অনুষ্ঠানে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সুষ্ঠু ও শান্তি-শৃঙ্খলার মধ্যে পুজারীগণ যাতে প্রতিমা নিরঞ্জন করতে পারেন সে লক্ষ্যে সিটি করপোরেশন পতেঙ্গা সমুদ্র সৈকতে আলোকবাতি, পরিষ্কার-পরিচ্ছন্নতা, সাজসজ্জা, মঞ্চ নির্মাণ, মাইকিং, পানীয় জলের ব্যবস্থাসহ সব ধরনের ব্যবস্থা গ্রহণ করে। অত্যন্ত নিরাপত্তার মধ্যদিয়ে শান্তিপূর্ণভাবে দুপুর থেকেই পুজারী ও ভক্তরা শ্রদ্ধার সাথে তাদের প্রতিমা নিরঞ্জন দেবার জন্য গাড়িতে করে প্রতিমা নিয়ে আসেন। এলাকায় হাজার হাজার ভক্তদের উপস্থিতিতে কোথাও তিল মাত্র ঠাঁই ছিল না। সুন্দর পরিবেশে সুশৃঙ্খলভাবে প্রতিমা বিসর্জন করতে পেরে পূজা উদ্যাপন কমিটির নেতৃবৃন্দ এবং পুজার্থীরা সন্তোষ প্রকাশ করেন।

এ উপলক্ষে সিটি করপোরেশন ও বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ চট্টগ্রাম মহানগর কমিটি যৌথ উদ্যোগে নগরীর পতেঙ্গা সমুদ্রসৈকতে এক অনুষ্ঠানের আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্যে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, চট্টগ্রাম সাম্প্রদায়িক সম্প্রীতির অন্যতম পাদপীঠ। এই নগরীতে জাতিগত কোন ভেদাভেদ নেই। এই শারদীয় দুর্গাপূজা উৎসব অত্যন্ত সুষ্ঠু ও শান্তি-শৃঙ্খলার সাথে সম্পন্ন হওয়া তারই একটি উজ্জ্বল দৃষ্টান্ত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহানগর পূজা উদ্যাপন কমিটির সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য্য। অঞ্জন দত্তের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে প্যানেল মেয়র প্যনেল মেয়র মো. গিয়াস উদ্দিন, কাউন্সিলর ছালেহ আহম্মদ চৌধুরী, ড. নিছার উদ্দিন আহম্মদ মঞ্জু, জিয়াউল হক সুমন, আবুল হাসনাত মো. বেলাল, আবদুস সালাম মাসুম, এড. চন্দন তালুকদার, অর্পণ কান্তি ব্যানার্জী, সুজন কুমার শীল, উত্তম শীল, সুমন দেবনাথ, ওয়াহিদুল আলম মাস্টার বক্তব্য রাখেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন- মেয়রের একান্ত সচিব ও প্রধান পরিচ্ছন্ন (বন্দর) শাকিল আহমদ, চসিক উপসচিব আশেক রসুল চৌধুরী টিপু, তত্তাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশ, নির্বাহী প্রকৌশলী রেজাউল বারী ভূইয়া ও আশিকুল ইসলাম। বিজ্ঞপ্তি