প্রকল্পগুলো যথাসময়ে শেষ করার নির্দেশ

৬ষ্ঠ নির্বাচিত পরিষদের সাধারণ সভায় মেয়র

‘আগামী শুষ্ক মৌসুমের আগে নগরীর রাস্তা-ঘাট ও ফুটপাত মেরামতের কাজ একযোগে শুরু করা হবে। চলমান বারাইপাড়া খাল খনন প্রকল্পের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে হবে। এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ে বারবার তাগাদা দেয়া হচ্ছে এবং কাজের অগ্রগতি নিয়ে অসন্তোষ প্রকাশ করছে। কোনভাবেই কাজের পুনঃমূল্যায়নের সুযোগ নেই।’
গতকাল বুধবার দুপুরে চট্টগ্রাম সিটি করপোরেশনের পুরাতন নগর ভবনের কে বি আবদুচ সাত্তার মিলনায়তনে ৬ষ্ঠ নির্বাচিত পরিষদের ১৮তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী একথা বলেন।
তিনি বলেন, কোরবানির পশুর বর্জ্য নির্ধারিত সময়ের আগে অপসারণ করায় সর্বমহল থেকে চসিক অভিনন্দিত হয়েছে। অনুরূপ প্রকৌশল বিভাগের চলমান প্রকল্পগুলো যথাসময়ে বাস্তবায়িত হলে নগরীর উন্নয়ন যেমন দৃশ্যমান হবে তথাপি প্রশংসিত হবো।’
চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলমের সঞ্চালনায় এতে প্যানেল মেয়র, ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, সচিব, প্রধান প্রকৌশলীসহ বিভাগীয় ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন।
মেয়র আরো বলেন, বৈশি^ক মহামারি ও ইউক্রেন রাশিয়ার যুদ্ধের কারণে বিশ^ অর্থনীতিতে মন্দাভাব চলছে। এই পরিস্থিতিতে সরকারি মিতব্যয়ী হওয়ার নির্দেশনা বাস্তবায়নে সিটি করপোরেশন পরিচালনায় মিতব্যয়ী হতে হবে। চসিকের সরঞ্জাম ক্রয়ের ব্যাপারে আগাম চাহিদা গ্রহণ করে ক্রয় প্রক্রিয়া শেষ করা হবে এবং যান্ত্রিক বিভাগের যানবাহনগুলো আউট সোর্সিংয়ের মাধ্যমে মেরামত করা হবে।
তিনি রাজস্ব বিভাগের আয় বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে বলেন, পৌরকর আদায়ে অসঙ্গতিগুলো চিহ্নিত করে আপিলের মাধ্যমে নিষ্পত্তি করে আয় বৃদ্ধি করার নির্দেশনা দেন। এছাড়াও করপোরেশনের মালিকানাধীন পকেট ল্যান্ডগুলোতে অস্থায়ী স্থাপনা নির্মাণ করে ভাড়া আদায়ে ব্যবস্থা নিয়ে আয়ের পরিধি বৃদ্ধির কথা উল্লেখ করেন। এছাড়া পরিচ্ছন্ন বিভাগের কাজের গতিশীলতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় সরঞ্জাম ও ৪১টি ওয়ার্ডে অলিগলির আবর্জনা অপসারণের সুবিধার্থে টমটম গাড়ি ক্রয়ের সিদ্ধান্ত গৃহীত হয়।
মেয়র বলেন, চট্টগ্রাম ওয়াসা কর্তৃক রাস্তা কাটার হালনাগাদ প্রত্যয়নপত্র না থাকলে রাস্তা কাটা যাবে না। হালনাগাদ প্রত্যয়নপত্র ব্যতীত রাস্তা কাটলে করলে সংশ্লিষ্ট ঠিকাদারের মালামাল জব্দসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের কর্মসূচি সফলভাবে বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন।
এছাড়া বিগত সভার সিদ্ধান্ত, স্থায়ী কমিটির বিভিন্ন বিষয়, জলাবদ্ধতা নিয়ন্ত্রণ, ডেঙ্গুর প্রকোপ কমানোসহ কার্যবিবরণী পাঠ ও অনুমোদন দেয়া হয়। বিজ্ঞপ্তি