পোশাক শিল্পের পরিষেবা সহজ করার তাগিদ

কাস্টম কমিশনারের সাথে বিজিএমইএ প্রতিনিধি দলের বৈঠক

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ এর একটি প্রতিনিধিদল চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমানের সঙ্গে একটি বৈঠক করেছেন। বৈঠকের উদ্দেশ্য ছিল পোশাক শিল্পকে প্রভাবিত করা গুরুত্বপূর্ণ কাস্টমস পদ্ধতিগুলো নিয়ে আলোচনা করা এবং কাস্টমস সংক্রান্ত সমস্যাগুলো সমাধান করা।

গতকাল চট্টগ্রামে কাস্টমস হাউজে অনুষ্ঠিত বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক মো. এম. মহিউদ্দিন চৌধুরী, পরিচালক এ.এম. শফিউল করিম (খোকন), পরিচালক এম. এহসানুল হক, সাবেক পরিচালকদ্বয় অঞ্জন শেখর দাস এবং হেলাল উদ্দিন চৌধুরী, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ার এর চেয়ারম্যান মোহাম্মদ কামাল উদ্দিন, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ক্যাশ ইনসেনটিভ এর চেয়ারম্যান হুমায়ুন কবির সেলিম।

সভায় আরো উপস্থিত ছিলেন কাষ্টমস হাউজ, চট্রগ্রামের অতিরিক্ত কমিশনার মো. জাকির হোসেন, যুগ্ম কমিশনার তফসীর উদ্দিন ভূঁইয়া, চট্টগ্রাম কাস্টম এজেন্ট এসোসিয়েশনের সভাপতি একেএম আখতার হোসেন, সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম এবং বন্দর বিষয়ক সম্পাদক লিয়াকত আলী হাওলাদার।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান পোশাক শিল্পের জন্য দ্রুততর ও মসৃণ সেবা প্রদান নিশ্চিত করতে কাস্টমস সংশ্লিষ্ট পদ্ধতিগুলো সহজীকরণ এবং সকল বাধা অপসারণের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

তিনি জোর দিয়ে বলেন, তীব্র প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখার জন্য বাংলাদেশকে অবশ্যই ফ্যাশন শিল্পে লিড টাইম কমাতে হবে।

ফারুক হাসান পোশাক শিল্পের বর্তমান চ্যালেঞ্জগুলো, বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির কারণে বৈশ্বিক অর্থনীতিতে যে অস্থির পরিস্থিতি বিরাজ করছে, তার প্রভাবে পোশাকের অর্ডারে মন্দাভাবের বিষয়টিও তুলে ধরেন।

তিনি এই চ্যালেঞ্জিং সময়ে শিল্পের চ্যালেঞ্জগুলো মোকাবেলা এবং টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করতে পোশাক শিল্পে সরকারের নীতিগত সহায়তার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

বিজিএমইএ প্রতিনিধিদল কাস্টমস কমিশনারকে কাস্টমস সংক্রান্ত সেবাগুলো নিয়ে পোশাক রপ্তানিকারকদের বিভিন্ন সমস্যার কথা অবহিত করেন।
তারা কাস্টমস কর্তৃপক্ষকে সমস্যাগুলো সমাধান এবং পোশাক শিল্পের জন্য পরিষেবাগুলো সহজ করার জন্য তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

কাস্টমস কমিশনার প্রত্যুত্তরে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে পোশাক শিল্পের উল্লেখযোগ্য অবদানের কথা স্বীকার করেন।
বৈঠকে তিনি বিজিএমইএ প্রতিনিধিদলের কাস্টমস বিষয়ক সমস্যাগুলোর সমাধান এবং পোশাক রপ্তানিকারকদের জন্য কাস্টমস পরিষেবা বাড়ানোর বিষয়ে কাস্টমস হাউজের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। বিজ্ঞপ্তি