পোশাকশিল্প চালানে রপ্তানি সহজ করা জরুরি

নবনিযুক্ত কাস্টমস্ কমিশনারের সাথে বিজিএমইএ নেতৃবৃন্দের সাক্ষাৎ

কাস্টমস্ হাউজ, চট্টগ্রামের নব-নিযুক্ত কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমানের সাথে তাঁর কার্যালয়ে গতকাল বিজিএমইএ’র প্রথম-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম-এর নেতৃত্বে বিজিএমইএ নেতৃবৃন্দ এক সৌজন্য সাক্ষাত অনুষ্ঠিত হয়।

এসময় বিজিএমইএ’র প্রথম সভাপতি বলেন- করোনা সংক্রমণ পরবর্তীতে বিদেশী ক্রেতা কর্তৃক বর্তমানে বাংলাদেশে রপ্তানি আদেশ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু বর্হিঃবিশ্বে জ্বালানি সংকটের কারণে জ্বালানি তেলের দাম বৃদ্ধির ফলে পোশাক শিল্পের উৎপাদন খাতে খরচ বৃদ্ধিতে রপ্তানি ব্যয় বৃদ্ধি পাচ্ছে। কিন্তু আন্তর্জাতিক বাজারে তৈরী পোশাকের মূল্য বৃদ্ধি পাচ্ছে না। বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও পোশাক শিল্প মালিকগণ রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে প্রচেষ্ঠা অব্যাহত রেখেছে। বাংলাদেশের অর্থনীতির বর্তমান সংকটকালীন সময়ে আমদানিকৃত পণ্য চালান দ্রুত খালাস ও যথাসময়ে রপ্তানির লক্ষ্যে কাস্টমস্্ সংশ্লিষ্ট কার্যক্রম সহজীকরণ পূর্বক দ্রুততার সাথে সম্পাদনের উপর তিনি গুরুত্বারোপ করেন।

কাস্টম হাউজ, চট্টগ্রামের নবনিযুক্ত কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমান বলেন, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও কর্মসংস্থানে পোশাক শিল্পের অবদান অনস্বীকার্য। তিনি পোশাক শিল্পের আমদানিকৃত পণ্য চালান দ্রুত খালাস ও রপ্তানি যথাসময়ে সম্পাদনে কার্যক্রম সহজীকরণ এবং পোশাক শিল্পের আমদানি-রপ্তানি সংক্রান্ত বিরাজমান সমস্যা সমূহ পারষ্পরিক আলোচনা ও সহযোগিতার মাধ্যমে দ্রুত সূরাহা সহ রপ্তানির প্রবৃদ্ধি অব্যাহত রাখার লক্ষ্যে কাস্টম হাউজ, চট্টগ্রাম কর্তৃক সর্বাত্মাক সহযোগিতা করা হবে মর্মে আশ্বাস প্রদান করেন। সাক্ষাৎকালে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন- বিজিএমইএ’র সহ-সভাপতি জনাব রাকিবুল আলম চৌধুরী, পরিচালকবৃন্দ মোহাম্মদ আবদুস সালাম, মো. হাসান (জ্যাকি), তানভীর হাবিব, প্রাক্তন পরিচালক এএম মাহাবুব চৌধুরী এবং প্রাক্তন পরিচালক ও কাস্টমস্্ বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান অঞ্জন শেখর দাশ প্রমুখ। বিজ্ঞপ্তি