পুলিশের ধাওয়া, জামায়াত কর্মীদের ইট-পাটকেল নিক্ষেপ

নগরে সাঈদীর গায়েবানা জানাজা আয়োজনের চেষ্টা

সুপ্রভাত ডেস্ক »

চট্টগ্রামে যুদ্ধাপরাধী দেলোয়ার হোসেন সাঈদীর গায়েবানা জানাজা আয়োজনের চেষ্টায় জড়ো হওয়া জামায়াত-শিবির কর্মী ও তার সমর্থকদের ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ; ধাওয়া করে আটক করেছে অন্তত ৪০ জনকে।

মঙ্গলবার বিকালে আছরের নামাজের আগে নগরীর জামিয়াতুল ফালাহ জামে মসজিদ ঘিরে এ ঘটনায় জড়ো হওয়া কর্মীদের একটি অংশ দামপাড়ায় পুলিশ লাইনে সিএমপি সদর দপ্তরে এবং ধাওয়া করা পুলিশ সদস্যদের লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপও করে।

এসময় পুলিশের লাঠিচার্জে জামায়াত-শিবির নেতাকর্মীদের কয়েকজন এবং ইট পাটকেল নিক্ষেপে কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন।

জামিয়াতুল ফালাহ মসজিদ মাঠের চারিদিকে নগরীর কাজীর দেউড়ি থেকে চট্টেশ্বরী ও ওয়াসা মোড় হয়ে গরীব উল্লাহ শাহ মাজার পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে পুলিশ দফায় দফায় ধাওয়া করে জড়ো হওয়া নেতর্কমীদের তাড়িয়ে দেয়।

নগর পুলিশের উপ কমিশনার (দক্ষিণ) মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, মেট্রোপলিটন এলাকায় কোনো সমাবেশের আগে অনুমতি নিতে হয়। কিন্তু অনুমতি না নিয়েই জামায়াত-শিবিরের কর্মীরা নাশকতার উদ্দেশ্যে জড়ো হয়েছিল। তাদের ছোঁড়া ইটপাটকেলে কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছে এবং বেশ কয়েকজনকে আটক করা হয়েছে বলে জানান তিনি।

আগের দিন রাতে মারা যাওয়া যুদ্ধাপরাধী সাঈদীর মৃত্যুতে জামিয়াতুল ফালাহ মসজিদে বাদ আছর গায়েবানা জানাজা পড়ার ষোষণা করেছিল নগর জামায়াত। দুপুরের পর থেকে মসজিদ মাঠের দুই গেইট বন্ধ করে অবস্থান নেয় পুলিশ। আস্তে আস্তে সেখানে জড়ো হতে থাকে দলটির নেতাকর্মীরা। পরে বিকালে পুলিশ ধাওয়া করে তাদের সড়িয়ে দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ৪টার দিকে ওয়াসার মোড়ে বিপুল সংখ্যক জামায়াত শিবির কর্মী জড়ো হয়। তারা আলমাস সিনেমা হলের দিকে ¯েøাগান দিয়ে এগিয়ে যাওয়ার সময় পুলিশ তাদের ধাওয়া করে, সাউন্ড গ্রেনেড ছোঁড়ে। এসময় শিবিরের মিছিল থেকে ‘৭৫’র হাতিয়ার গর্জে উঠুক আরেকবার’ এমন স্লোগানসহ সরকারবিরোধী স্লোগান দেওয়া হয়।

পুলিশের ধাওয়ায় জড়ো হওয়া নেতাকর্মীরা কাজীর দেউড়ি, চট্টেশ্বরী মোড়সহ বিভিন্ন দিকে ছড়িয়ে ছিটিয়ে যায়। এসময় পুলিশ অন্তত ১০ জনকে আটক করে গাড়িতে তুলে নিয়ে যায়। খবর বিডিনিউজ।

পুলিশের প্রথম ধাওয়ার পর পিছু হটে বিভিন্ন অলিগলিতে আশ্রয় নেয় জড়ো হওয়া নেতাকর্মী ও সেখানে আসা ব্যক্তিরা। কিছু সময় পর আরও কিছু লোকজন আসলে তারা আবার ওয়াসার মোড়ে জড়ো হওয়ার চেষ্টা চালায়। তখন আবার তাদের ধাওয়া করে পুলিশ।

এসময় জামায়াত কর্মীরা ছত্রভঙ্গ হয়ে দামপাড়া পুলিশ লাইনে সিএমপি সদর দপ্তর এবং ধাওয়া করা পুলিশ সদস্যদের লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ শুরু করে।পুলিশের শক্ত অবস্থানের কারণে জামিয়াতুল ফালাহ মসজিদের মাঠে কেউ ঢুকতে পারেনি।