পরিবেশ সুরক্ষায় সোচ্চার হতে হবে

এসডিজি ইয়ুথ ফোরামের সভা

এসডিজি ইয়ুথ ফোরাম’র উদ্যোগে ও সামরাস ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের কারিগরি সহায়তায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দুইদিনব্যাপী কর্মসূচির প্রথম দিন ভার্চুয়াল আলোচনা সভা সংগঠনের সভাপতি নোমান উল্লাহ বাহার’র সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত হয়। এসডিজি ইয়ুথ ফোরামের ফেইজবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচারিত ভার্চুয়াল আলোচনায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য মোহাম্মদ জাফর আলম।
এসডিজি ইয়ুথ ফোরাম’র দপ্তর সম্পাদক মিনহাজুর রহমান শিহাবের সঞ্চালনায় ভার্চুয়াল আলোচনায় বিশেষ অতিথি ছিলেন পরিবেশবিদ প্রফেসর ড. মোহাম্মদ ইদ্রিস আলি, ওব্যাট হেল্পার্স’র পরিচালক মাসুম মাহবুব, মো. হুমায়ুন কবির, সিমেক ইনস্টিটিউট অফ টেকনোলজির এসডিজি অ্যাকশন রিসার্চ সেন্টার’র ন্যাশনাল কো-অর্ডিনেটর মুহাম্মদ শরীফুর রহমান, মমতা’র পরিচালক তৌহিদ আহমেদ, ডা. সাকিয়া হক, এসডিজি ইয়ুথ ফোরাম’র ঢাকা টিম কো-অর্ডিনেটর ফারহানা বারী, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়কারী সোহানুর রহমান, ফ্রাইডেস ফর ফিউচার-বাংলাদেশের ডেপুটি কান্ট্রি কো-অর্ডিনেটর ফারিহা অমি, এসডিজি ইয়ুথ ফোরামের ঢাকা টিমের কমিউনিকেশন এক্সিকিউটিভ তনিমা রহমান, বাংলাদেশ ইন্সটিটিউট অব ডেমোক্রেসি অ্যান্ড ডেভলপমেন্টের জুনিয়র গবেষক আইভী আক্তার, সাদমান সাকিফ প্রমুখ।
জাফর আলম বলেন, বাস্তুসংস্থান পুনরুদ্ধার রাতারাতি করা সম্ভব নয়। এর জন্য আগে খুঁজে বের করতে হবে পরিবেশের কোন কোন উপাদানগুলো মাত্রাতিরিক্ত বিপর্যয়ের সম্মুখীন হয়েছে এবং ক্ষতি পুষিয়ে উঠতে কি কি কার্যকর পদক্ষেপ গ্রহণ করা জরুরি। তিনি আরো বলেন, উন্নত দেশগুলো তাদের সামগ্রিক উন্নয়নের স্বার্থে পরিবেশকে নানাভাবে দূষিত করেছে। তাই জলবায়ু পরিবর্তনের ভুক্তভোগী দেশগুলোর প্রতি তাদের দায়িত্ব রয়েছে যাতে দেশগুলো পরিবেশ দূষণের ক্ষতিপূরণ কাজে লাগিয়ে টিকে থাকতে পারে। পরিবেশবিদ ড. ইদ্রিস আলী বলেন, পৃথিবীর অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে পরিবেশকে সুস্থ রাখা জরুরি। পরিবেশ সুরক্ষায় নতুন প্রজন্মের উদ্দীপনা, কর্মপ্রয়াস ও সচেতনতা আমাদের আশাবাদী করে তুলে।
নোমান উল্লাহ বাহার বলেন, পরিবেশকে বিপন্ন করে কোন উন্নয়নই ফলপ্রসু হবে না। উন্নয়ন কর্মকা-ে পরিবেশ সুরক্ষার বিষয়টি সর্বাধিক গুরুত্ব দেওয়া আবশ্যক। টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়ন করতে হলে পরিবেশ আইনের যথাযথ প্রয়োগ ও জনসচেতনতা বৃদ্ধি জরুরি।
বক্তারা আরো বলেন, পাহাড় কাটা, বৃক্ষ কর্তন, নদী-খাল-জলাশয় ভরাট ও দূষণ, অপরিকল্পিত নগরায়ন, শিল্প প্রতিষ্ঠানের দূষণ, মেডিক্যাল বর্জ্যসহ গৃহস্থলি বর্জ্যরে অব্যবস্থাপনা প্রভৃতির কারণে প্রকৃতি আজ বিপর্যস্ত। বাসযোগ্য পৃথিবী গড়তে হবে মানব সমাজের অস্তিত্ব সুরক্ষার স্বার্থেই। তাই পরিবেশ সুরক্ষায় সচেতনতার পাশপাশি সোচ্চার হতে হবে। বিজ্ঞপ্তি