পতেঙ্গা কনটেইনার টার্মিনালের যাত্রা শুরু

প্রথম ভিড়লো মিয়ানমারের চালের জাহাজ

নিজস্ব প্রতিবেদক »

মিয়ানমার থেকে আসা চালবাহী একটি মাদারভেসেল ভিড়ানোর মধ্য দিয়ে শুরু হয় পতেঙ্গা কনটেইনার টার্মিনালের (পিসিটি) পরীক্ষামূলক যাত্রা। মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞার কারণে গত ২১ জুলাই এ জেটির পরীক্ষামূলক যাত্রা শুরু হওয়ার কথা থাকলেও তা শুরু হয়নি। অনুমতি পাওয়ার পরপরই ভোগ্যপণ্যকে অগ্রাধিকার দিয়ে ২ হাজার ৬৫০ মেট্রিকটন চালবাহী ‘এমভি এমসিএল’ নামের একটি জাহাজ ভেড়ানো হয়।

গতকাল মঙ্গলবার বিকেল ৫টায় পিসিটি জেটিতে মায়ানমারের পতাকাবাহী এই জাহাজটি ভেড়ানো বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান।

তিনি বলেন, ‘এ জেটিটি আমরা অনেক আগেই প্রস্তুত করে রেখেছিলাম। কিন্তু তা চালু করতে সরকারের অনুমোদন ছিল না। এখন ভোগ্যপণ্যকে অগ্রাধিকার দিতে এখানে জাহাজ ভেড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। আর সেই অনুমোদনের প্রেক্ষিতে পরীক্ষামূলকভাবে এখানে চালের জাহাজ ভিড়লো। আগামীতে ভোগ্যপণ্য নিয়ে আসা আরো জাহাজ এখানে ভিড়বে।’

চালের পরিমাণ প্রসঙ্গে জানতে চাইলে তিনি জানান, ২ হাজার ৬৫০ মেট্রিকটন চাল নিয়ে মায়ানমার থেকে এ জাহাজটি এসেছে। জিটুজি (সরকার থেকে সরকার) পদ্ধতিতে এই চাল সংগ্রহ করা হয়েছে বলে জানা যায়।

বন্দর সূত্রে জানা যায়, এ জেটিতে কোনো ইকুইপমেন্ট না থাকায় গিয়ারড জাহাজ (নিজস্ব ক্রেনযুক্ত জাহাজ) ভিড়বে পিসিটিতে। আর এই জাহাজ ভেড়ানোর মধ্য দিয়ে ২০০৭ সালের পর নতুন কোনো জেটিতে প্রথম জাহাজ ভিড়লো। এর মধ্য দিয়ে জিসিবি (জেনারেল কার্গো বার্থ), সিসিটি (চিটাগাং কনটেইনারা টার্মিনাল) ও এনসিটির (নিউমুরিং কনটেইনার টার্মিনাল) পর যাত্রা শুরু হতে যাচ্ছে পতেঙ্গা কনটেইনার টার্মিনালের (পিসিটি)।

উল্লেখ্য, পতেঙ্গার ড্রাইডক প্রান্ত থেকে বোট ক্লাবের আগ পর্যন্ত অংশে পতেঙ্গা কনটেইনার টার্মিনালের জেটির দৈর্ঘ্য ৪০০ মিটার। পতেঙ্গা বোট ক্লাব ও চিটাগাং ড্রাইডকের মধ্যবর্তী ২৬ একর জায়গায় চারটি জেটির সমন্বয়ে গড়ে তোলা হয়েছে পিসিটি। এরমধ্যে তিনটি জেটি (প্রতিটি ২০০ মিটার দীর্ঘ) কনটেইনার হ্যান্ডেলিংয়ের জন্য এবং বাকি একটি ডলফিন জেটি ( ২২০ মিটার দীর্ঘ)। ডিপিএম (সরাসরি সংগ্রহ পদ্ধতি) পদ্ধতিতে এই প্রকল্পের কার্যাদেশ পায় বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর। বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর ২০১৭ সালে এর নির্মাণ কাজ শুরু করলেও গত বছরের শুরুতে তা চালুর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। পরবর্তীতে তা ডিসেম্বরে চালুর ঘোষণা দেয়া হয়েছিল। ডিসেম্বরেও তা সচল করতে না পারার পর এবার জুনে চালুর ঘোষণা দেয়া হলে তা জুলাইতে পরীক্ষামূলকভাবে চালুর জন্য প্রস্তুত হয়েছিল।