নিরাপদ সড়ক করতে সচেতনতা প্রয়োজন

নিসচা’র চালক প্রশিক্ষণ কর্মশালা

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) উপ-পুলিশ কমিশনার (বন্দর) এস এম মেহেদী হাসান বলেন, নিরাপদ সড়কের জন্য চালক-যাত্রী ও পথচারি- সকলকেই সচেতন হতে হয়।
১ ডিসেম্বর দুপুরে কর্ণফুলী থানাধীন ইছানগর ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের কারখানা মিলনায়তনে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র ২৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের সহযোগিতায় আয়োজিত গাড়ি চালক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এস এম মেহেদী হাসান বলেন, প্রশিক্ষণ দিয়ে সবকিছু হয় না। প্রশিক্ষণে গাড়ি চালানো এবং পরিচালনার মৌলিক কিছু বিষয়ে ধারণা দেয়া হয়। কিন্তু নিরাপদ সড়ক নির্মাণে প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে স্থান ও সময়ভেদে নিজের বিবেক বিবেচনা দিয়ে কাজ করতে হয়। এর মাধ্যমেই সড়ক নিরাপদ করা যায়।
তিনি বলেন, গাড়ির চালকের আসনে বসে অসম প্রতিযোগিতা করাটা প্র্রশিক্ষণের বিষয় নয়। এটা নিজের বিবেক-বিবেচনা এবং নৈতিকতার বিষয়। তাই কখনো অসম প্রতিযোগিতা কিংবা নিয়ন্ত্রণহীনভাবে ওভারটেক করাটা কোনোভাবেই উচিত নয়। বিষয়টি চালকদের সব সময় মনে রাখা জরুরি। নিরাপদ সড়ক চাই মহানগর কমিটির সহ-সভাপতি ও ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক লায়ন মোহাম্মদ হাকিম আলীর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনামের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ- পুলিশ কমিশনার (বন্দর) এস এম মেহেদী হাসান, প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অটোরিক্সা হালকা যান পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সভাপতি মো. আনোয়ার হোসেন, কর্ণফুলি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দুলাল মাহমুদ, বিএমসি বাংলাদেশ পরিচালক আব্দুল্লাহ আল জুনায়েদ।
স্বাগত বক্তব্য রাখেন নিসচা’র মহানগর কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক শফিক আহমেদ সাজীব।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক (অপারেশন) আবেদুল বারি, জেনারেল ম্যানেজার (কারখানা) মো. গোলাম মোস্তফা, ম্যানেজার (ব্র্যান্ড এন্ড কমিউনিকেশন) মো. আমান উল্লাহ চৌধুরী, পরিবহন ইনচার্জ ইঞ্জিনিয়ার শাহ ইমরান, ইঞ্জিনিয়ার খোরশেদ আলম, ইঞ্জিনিয়ার নাজিম উদ্দিন আমির হোসেন আমু প্রমুখ। বিজ্ঞপ্তি