নতুন জেলা প্রশাসক ফখরুজ্জামানের দায়িত্ব গ্রহণ

নিজস্ব প্রতিবেদক
জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী চট্টগ্রামের নতুন জেলা প্রশাসক (ডিসি) হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে বিদায়ী জেলা প্রশাসক মো. মমিনুর রহমানের কাছ থেকে তিনি এ দায়িত্ব নেন।

গত ২৩ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ বদলি আদেশ দেওয়া হয়। এতে চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মমিনুর রহমানকে ঢাকা জেলা প্রশাসকের দায়িত্ব দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানকে চট্টগ্রাম জেলা প্রশাসকের দায়িত্ব দেওয়া হয়।

আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সঙ্গে কথা বলে জানা যায়, তার স্থায়ী নিবাস চাঁদপুর জেলায়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের ব্যবস্থাপনা বিভাগের ৩০তম ব্যাচের ছাত্র। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর ডিগ্রি (বিবিএ) নেওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে ফিন্যান্স নিয়ে পোস্ট গ্র্যাজুয়েশন (এমবিএ) সম্পন্ন করেন। এরমধ্যেই তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসের ২৪তম ব্যাচের পরীক্ষায় উর্ত্তীণ হয়ে চাকরি জীবন শুরু করেন। এরমধ্যে তিনি সরকারি বিভিন্ন দায়িত্ব পালনের পাশাপাশি অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে পিএইচডি করতে যান। যা এখনো চলছে। এরমধ্যে তিনি অস্ট্রেলিয়ার এই বিশ্ববিদ্যালয় থেকে বৃত্তি নিয়ে জাতীয় উন্নয়ন বিষয়ে আরেকটি ¯œাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। সম্প্রতি তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের ‘নিয়োগ-পদোন্নতি ও প্রেষণ অনুবিভাগ’ এর উপসচিব পদে দায়িত্ব পালন শেষে গতকাল বুধবার চট্টগ্রাম জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব নেন।

জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘আমিতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম। চট্টগ্রামের কৃষ্টি-সংস্কৃতির সাথে আমি পরিচিত। মাত্র তো দায়িত্ব নিলাম। সামনে ১৬ ডিসেম্বর নিয়ে একটু ব্যস্ত থাকবো। এরমধ্যে সবকিছু বুঝে নিয়ে আমার দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে চট্টগ্রামের মানুষের সেবা করবো।’