নগরে ভেজাল প্রসাধনী কারখানা

জেলা প্রশাসনের অভিযান

নিজস্ব প্রতিবেদক

নগরের বায়েজিদ এলাকার শাহ হাবিবুল্লাহ রোডে গড়ে ওঠেছে জেবি কেয়ার বাংলাদেশ নামের একটি কারখানা। সেখানে তৈরি হয় অনুমোদনহীন সাবান, শ্যাম্পু, ডিটারজেন্ট, গ্লিসারিন, ফেসওয়াস, ব্যথানাশক ক্রিমসহ বিভিন্ন ভেজাল প্রসাধনী সামগ্রী। অনুমোদনের তোয়াক্কা না করেই লাগানো হয় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটের (বিএসটিআই) লোগো।
গতকাল রোববার দুপুরে এ ফ্যাক্টরিতে এ অভিযান পরিচালনা করে চট্টগ্রাম জেলা প্রশাসন ও বিএসটিআই। অভিযানটির নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। বিএসটিআই চট্টগ্রামের ফিল্ড অফিসার (সি এম) ফারহানা জাহান পারুল, পরিদর্শক (মেট) জিল্লুর রহমান, ফিল্ড অফিসার (সি এম) নূরে আলম মো. ফিরোজ এ অভিযানে উপস্থিত ছিলেন।

অভিযানে কারখানার ম্যানেজার মো. খায়রুজ্জামান রাজুকে ৪ লাখ টাকা জরিমানা ও এক বছরের কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়াও আনুমানিক ৫ লাখ টাকার মালামাল ধ্বংস করা হয়।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, ‘অভিযানে বিপুল পরিমাণ অনুমোদনহীন সাবান, শ্যাম্পু, ডিটারজেন্ট, গ্লিসারিন, ফেসওয়াস, ব্যথানাশক ক্রিমসহ বিভিন্ন ভেজাল প্রসাধনী সামগ্রী জব্দ করা হয়। এছাড়া বিভিন্ন সাবানে অনুমতি ছাড়াই বিএসটিআইয়ের লোগো ব্যবহার করতে দেখা গেছে। কারখানা থেকে আটক তিন শ্রমিককে বয়স বিবেচনায় করে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

এ কারখানার মালিককে আটক বা তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘কারো বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেবার বা তদন্ত করার জন্য নির্দেশ দেবার ক্ষমতা মোবাইল কোর্টের নেই। আমরা যাকে হাতেনাতে আটক করেছি তার বিরুদ্ধে ব্যবস্থা নেব। যেহেতু মালিককে এখানে পাওয়া যায়নি সেহেতু মালিকের বিরুদ্ধে বায়েজিদ থানা পুলিশ নিয়মিত মামলায় ব্যবস্থা নেবে’।