নগরে একদিনে টিকা নিয়েছেন সোয়া ৩ লাখ

নিজস্ব প্রতিবেদক »

দেশে একদিনে এক কোটি টিকাদান কার্যক্রম শেষ হয়েছে। সরকারি নির্দেশনায় চট্টগ্রাম নগরের সোয়া ৩ লাখের বেশি মানুষ কোভিড-১৯ টিকার প্রথম ডোজ পেয়েছেন। এ গণটিকার দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম হবে ২৭ মার্চ ।

গতকাল শনিবার গণটিকা কার্যক্রমে সরেজমিনে দেখা গেছে, নগরে ৪১টি ওয়ার্ডে দেওয়া হয়েছে করোনার টিকা। এতে ওয়ার্ডভিত্তিক টিকাদান কার্যক্রম পরিচালিত হয়। চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) তত্ত্বাবধানে প্রতিটি ওয়ার্ডে সরকারি লক্ষ্যমাত্রা পূরণে পাড়া-মহল্লার অলিগলি থেকে শুরু করে অনেকটা মানুষের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে করোনা টিকা। উৎসাহ নিয়ে মানুষ টিকা নিতে কেন্দ্রে উপস্থিত হয়েছেন। নগরের এম এ আজিজ স্টেডিয়াম, অফিসার্স ক্লাব ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এ তিনটি কেন্দ্রে সিভিল সার্জন কার্যালয়ের তত্ত্বাবধানে টিকা দেওয়া হয়। নগরের সকল টিকা কেন্দ্রে টিকা নিতে ঢল নামে।

জানা গেছে, ১২ থেকে ১৭ বছর বয়সীরা পেয়েছে ফাইজার টিকা। আঠারোর্ধ্ব বয়সীদের দেওয়া হয়েছে সিনোভ্যাক। চসিকের তথ্যমতে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি টিকা দেওয়া হয়েছে নগরে। চসিকের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৮৪ হাজার ৫শ’ জন। কিন্তু নগরে ৩ লাখ ২৯ হাজার ৪২১ জনকে টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে। এতে ১২ থেকে ১৭ বছর বয়সী ২৯ হাজার ৪৫৪ জন পেয়েছে ফাইজার টিকা। যার লক্ষ্যমাত্রা ছিল ১৩ হাজার ৫শ’ জন। এদের মধ্যে ১৬ হাজার ১৯৬ জন কিশোর ও ১৩ হাজার ২৫৮ জন কিশোরী। আঠারোর্ধ্ব বয়সী ২ লাখ ৯৯ হাজার ৯৬৭ জন পেয়েছে সিনোভ্যাক টিকা। এদের মধ্যে ১ লাখ ৬২ হাজার ৭৫৯ জন পুরুষ ও ১ লাখ ৩৭ হাজার ২০৮ জন নারী।

একদিনে চট্টগ্রামের উপজেলা পর্যায়ে টিকা গ্রহণে নারীদের অংশগ্রহণ ছিল বেশি। টিকা পরিসংখ্যানে দেখা গেছে, উপজেলায় ৪ লাখ ২৯ হাজার ২৯৪ জন করোনা টিকা গ্রহণ করেছেন। যদিও এ লক্ষ্যমাত্রা ছিল মাত্র ১ লাখ ৮০ হাজার। এতে ১২ থেকে ১৮ বছর বয়সী ৩৪ হাজার ৮৭৪ জন পেয়েছে টিকা। এদের মধ্যে ১৮ হাজার ২০ জন কিশোর ও ১৬ হাজার ৮৫৪ জন কিশোরী। তাছাড়া ১৮ বছরের উর্ধ্বে ৩ লাখ ৯৪ হাজার ৪২০ জন পেয়েছে টিকা। তাদের মধ্যে ১ লাখ ৮৮ হাজার ৪ জন পুরুষ ও ২ লাখ ৬ হাজার ৪১৬ জন নারী।
স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, এক দিনে এক কোটি টিকাদান কার্যক্রমের অংশ হিসেবে দেশজুড়ে ২৮ হাজার টিকাদান কেন্দ্রে করোনার প্রথম ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এ কার্যক্রমে স্থাস্থ্য বিভাগের কর্মীদের পাশাপাশি স্বেচ্ছাসেবকসহ এক লাখ ৪২ হাজার জন যুক্ত ছিলেন। এক দিনে দেশের ৭০ শতাংশ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ হবে বলেও জানানো হয়।
চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সেলিম আকতার চৌধুরী সুপ্রভাতকে বলেন, ‘গণটিকা কার্যক্রমে নগরে ৩ লাখ ২৫ হাজার মানুষ টিকা পেয়েছে। নগরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি টিকা দেওয়া হয়েছে।’