দেশে মুক্তি পাচ্ছে ‌‘নোনাজলের কাব্য’, এলো টিজার

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

২০২০ সালে নির্মাতা রেজওয়ান শাহরিয়ার সুমিতের সিনেমা ‘নোনাজলের কাব্য’ পেয়েছিল টরিনো ফিল্ম ল্যাব অডিয়েন্স ডিজাইন ফান্ড ২০২০। ইউরোপিয়ান ইউনিয়নের এ প্রকল্পের অধীনে এতে ৪৫ লাখ টাকা পেয়েছিল ছবিটি।
চলচ্চিত্রটি ‘২৫তম বুসান ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এ এশিয়ান স্বল্পদৈর্ঘ্য প্রতিযোগিতা বিভাগে মনোনীতও হয়েছিল। এ ছাড়া বিশ্বের বিভিন্ন উৎসবে প্রশংসিত হওয়া সিনেমাটি এবার দেশের পর্দায় মুক্তির প্রস্তুতি নেওয়া হচ্ছে। আর সে কারণে প্রকাশিত হলো এর প্রথম টিজার।
গত ২ অক্টোবর এটি অবমুক্ত করা হয়। বিষয়টি নিয়ে রেজওয়ান শাহরিয়ার সুমিত বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেশে ছবিটি দেখানোর পরিকল্পনা আমাদের আগে থেকেই। এখন আমরা বিষয়টি গুছিয়ে নিচ্ছি। চলতি মাসেই এর দিনক্ষণ ঘোষণার পরিকল্পনা করছি।’
‘নোনাজলের কাব্য’ সুমিতের ​প্রথম সিনেমা। চলচ্চিত্রটির চিত্রনাট্য লেখা ও সরেজমিন গবেষণা চলে চার বছর ধরে। চিত্রনাট্যের জন্য এ ছবি পেয়েছিল ‘স্পাইক লি রাইটিং গ্রান্ট’। ২০১৮ সালের ১৩ জুলাই অর্ধশতাধিক শিল্পী ও কলাকুশলী মিলে পটুয়াখালী ও চট্টগ্রামে শুটিং শুরু হয়ে একই বছরের সেপ্টেম্বরের ৩ তারিখে শেষ হয়। এতে অভিনয় করেছেন বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা তিতাস জিয়া ও ফজলুর রহমান বাবু।
আরও আছেন তাসনুভা তামান্না, শতাব্দী ওয়াদুদ, অশোক ব্যাপারী, আমিনুর রহমান মুকুলসহ অনেকে। বাংলাদেশ-ফ্রান্স যৌথ প্রযোজনার ছবি এটি।