দেওয়ানহাটে ভাঙা হলো ৬ তলা ভবন

সিডিএ’র উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক »

নগরীর দেওয়ানহাট ওভারব্রিজ এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক)। নকশা অনুযায়ী এলিভেটেড এক্সপ্রেসওয়ের জায়গা খালি করতে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে দেওয়ানহাট মোড়ে খান কমপ্লেক্স নামের একটি ছয়তলা ভবনসহ পার্শ্ববর্তী দোকান গুলো ভাঙা হয়।

গতকাল বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে এ উচ্ছেদ অভিযান শুরু হয়ে চলে বিকেল সোয়া তিনটা পর্যন্ত। আজ সকাল থেকে এ কার্যক্রম পুনরায় শুরু হওয়ার কথা রয়েছে। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে মার্কেটের ভবন ঘিরে পার্শ্ববর্তী সড়কে।

সিডিএর স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ চৌধুরীর নেতৃত্বে এ অভিযান চলে। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, প্রায় দুইমাস আগে মার্কেট কর্তৃপক্ষ ও ব্যবসায়ীদের এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজের জন্য ভবনটি খালি করতে নোটিশ দেওয়া হয়েছিল। তার ধারাবাহিকতা অনুযায়ী মার্কেট কর্তৃপক্ষকে ক্ষতিপূরণ অর্ধেক টাকা পরিশোধ করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে জায়গাটি খালি না করায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ থমকে আছে। তাই নির্দেশনা অনুযায়ী কাজের সুবিধার্থে অভিযান চালিয়ে মার্কেট খালি করা হচ্ছে। ক্ষতিগ্রস্তরা তাদের মালিকপক্ষ থেকে ক্ষতিপূরণের টাকা নিতে পারবেন।

উল্লেখ্য, লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ চলছে। ১৬ কিলোমিটার দীর্ঘ এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ অনেকাংশে শেষ হয়েছে। দেওয়ানহাট থেকে লালখান বাজার পর্যন্ত অংশের কাজ পিছিয়ে রয়েছে। আগামী বছর এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।