দুটি গভীর নলকূপ বসাচ্ছে ওয়াসা

পানির অপ্রতুলতা

নিজস্ব প্রতিবেদক »

বিদ্যমান সংযোগে পানির অপ্রতুলতা থাকায় দুইটি গভীর নলকূপ বসানোর পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম ওয়াসা। নলকূপ দুইটি বসানো হবে জালালাবাদ ও বিশ্বকলোনি এলাকায়। সংস্থাটির রাজস্ব থেকে এ দুইটি নলকূপ বসাতে ব্যয় ধরা হয়েছে প্রায় ১ কোটি টাকা। মঙ্গলবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম ওয়াসার মড-১ এর নির্বাহী প্রকৌশলী ইফতেখার উল্লাহ মামুন।

তিনি বলেন, সামনের শুষ্ক মৌসুমে নগরে পানি সংকট আরও তীব্র হতে পারে। এ সংকট এড়াতে নতুন করে দুইটি গভীর নলকূপ বসানোর উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম ওয়াসা। নলকূপ বসানোর জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। আগামী মাসে নলকূপ বসানোর কাজ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এ কাজটির দায়িত্ব পালন করবেন নির্মাণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী মো. রেজাউল আহসান চৌধুরী। উনি বিস্তারিত বলতে পারবেন।’

সংস্থাটির নির্মাণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী মো. রেজাউল আহসান চৌধুরী বলেন, ‘বিশ্বকলোনি ও জালালাবাদে আমাদের সংযোগ রয়েছে। এ সংযোগে পানির সরবরাহের চেয়ে চাহিদা অনেক বেশি। আমাদের একজিস্টিং লাইন থেকে পানি সরবরাহ করা কঠিন হয়ে পড়েছে। তাই নতুন করে এ দুইটি এলাকায় দুটি গভীর নলকূপ বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি কোনো প্রকল্প নয়। আমাদের (চট্টগ্রাম ওয়াসা) রাজস্ব থেকে প্রায় ১ কোটি টাকা বাজেটে নলকূপ দুটি বসানো হবে। আগামী মাসে আশা করছি কাজ শুরু হবে। প্রথমে জালালাবাদে ও পড়ে বিশ্বকলোনিতে নলকূপ দুটি বসানো হবে।’

তিনি আরও বলেন, ‘নলকূপ দুইটি বসানো ব্যাপারে সোমবার দরপত্র খোলা হয়েছে। দরপত্র আসলে সেগুলো যাচাই-বাছাই করে আগামী মাসের মধ্যে নলকূপ চালু হবে। একটি নলকূপ থেকে দৈনিক পানি উৎপাদন হবে প্রায় ২৪ লাখ লিটার। আবাসিক সংযোগে পানি সরবরাহ করা হবে।

প্রসঙ্গত, কৈবল্যধাম হাউজিং এ ওয়াসার আরও ৬টি গভীর নলকূপ রয়েছে। কিন্তু পানি সংকট থেকে যাওয়ায় নতুন করে আরও দুইটি গভীর নলকূপ বসানো হচ্ছে।