দুই পেঁয়াজ ব্যবসায়ীকে জরিমানা

খাতুনগঞ্জে অভিযান

নিজস্ব প্রতিবেদক »

পেঁয়াজের দোকানে মূল্য তালিকা না রাখা, আমদানি ও আড়তদারদের থেকে ক্রয় করার কোন ধরনের তথ্য না রাখার দায়ে খাতুনগঞ্জের দুই ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় এ অভিযান পরিচালিত হয়। অভিযানে নেতৃত্ব দেন বিভাগীয় ভোক্তা অধিকারের উপপরিচালক ফয়েজ উল্যাহ।

জানা যায়, পেঁয়াজ রপ্তানিতে ভারতে শুল্ক আরোপের খবর শোনার সাথে সাথেই রোববার থেকে খাতুনগঞ্জের বাজারে অস্থির হয়ে উঠেছে পেঁয়াজের বাজার। গতকাল খাতুনগঞ্জের পাইকারি বাজারে ভারতের মধ্যপ্রদেশ ইন্দোর থেকে আমদানির পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০ টাকা থেকে ৫২ টাকা। আর মহারাষ্ট্রের নাসিকের পেঁয়াজ বিক্রি হয়েছে ৬০ টাকার বেশি।

গতকাল সকালে খাতুনগঞ্জে পেঁয়াজের আড়তগুলো ঘুরে দেখা যায়, পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ মজুদ রয়েছে। যা গত ১০ দিন আগের কেনা। তাছাড়া এখনো পর্যন্ত বাজারে কোন ধরনের পেঁয়াজের সংকট নেই।

এদিকে বাজারকে অস্থিতিশীল করে তুলতে ব্যবসায়ীরা নানা ধরনের কারসাজি করছে বলে জানান খাতুনগঞ্জে আসা পেঁয়াজ ক্রেতারা।

পেঁয়াজ কিনতে আসা খুচরা বিক্রেতারা জানান, ভারতে পেয়াঁজের শুল্ক বাড়ালেও ওই পেঁয়াজ এখনো দেশের বাজারে আসেনি। শুল্ক বাড়ানোর খবর শোনার সাথে সাথেই পাইকারি ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়িয়েছে। এতে দাম নিয়ন্ত্রণে প্রশাসনের সহযোগিতা কামনা করেন খুচরা ক্রেতা ও ভোক্তারা।

এদিকে ভোক্তা অধিকারের অভিযানে দুই ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার।

বিভাগীয় ভোক্তা অধিকারের উপপরিচালক ফয়েজ উল্যাহ বলেন, ‘নানা সূত্রে পেঁয়াজের দাম বাড়ানোর ঘোষণা শোনার পর আজকে (বৃহস্পতিবার) খাতুনগঞ্জের পেঁয়াজের আড়তে অভিযান চালানো হয়েছে। এতে পেঁয়াজের ক্রয়মূল্যের কোন কোন বিল ভাউচার বা তথ্য দেখাতে না পারায় দুই ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

অভিযানে আড়তদারদের জরিমানার পাশাপাশি সবাইকে সতর্ক করা হয়েছে। বাজারের অস্তিরতা ঠেকাতে ভোক্তা অধিকার মাঠে থাকবেন বলে তিনি জানান।