দিনে অন্তত ছয়বার ভাল করে হাত ধোয়ার পরামর্শ

বিবিসি বাংলা :

দিনে অন্তত ছয় থেকে দশবার হাত ধুলে করোনাভাইরাসের মত জীবাণুর সংক্রমণ কমানো সম্ভব বলে ব্রিটেনের একটি গবেষণায় বলা হয়েছে।

বর্তমান মহামারির জন্য দায়ী যে মারাত্মক কোভিড নাইনটিন জীবাণু, গঠনগত দিক দিয়ে খুবই একরকম জীবাণুর ওপর ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত চালানো গবেষণা থেকে এই তথ্য জানা গেছে।

করোনাভাইরাস যে ভাইরাস গোষ্ঠির মধ্যে পড়ে তার সংক্রমণ থেকে সাধারণত সাধারণ সর্দিজ্বরের মত উপসর্গ হয়।

বিজ্ঞানীরা বলছেন বর্তমান ভাইরাস সহ এই ধরনের সব করোনাভাইরাস সাবান ও পানি দিয়ে হাত ধুলে মরে যায়।

প্রতি শীতকালে মেডিকেল রিসার্চ কাউন্সিল ইংল্যান্ডে যারা করোনাভাইরাস সংক্রমণ থেকে সর্দিজ্বরে আক্রান্ত হয়, তাদের ওপর এই হাত ধোয়ার বিষয়টি নিয়ে পরীক্ষা চালায়।

তাদের গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ওয়েলকম ওপেন রিসার্চ সাময়িকীতে এবং দেখা গেছে, যে ১৬৬৩জন এই গবেষণায় অংশ নিয়েছিল, দিনে অন্তত ছয় বার করে হাত ধোয়ার কারণে শীতকালীন ওই ভাইরাসে আক্রান্ত হবার সম্ভাবনা তাদের ক্ষেত্রে অনেক কম ছিল।

তবে দশবারের বেশি হাত ধুলে যে সংক্রমণের ঝুঁকি আরও কমে যাবে এমন কোন তথ্যপ্রমাণ তারা গবেষণায় পাননি।

গবেষণা প্রতিবেদনের লেখক লন্ডনের ইউনিভার্সিটি কলেজের ড. সারা বিল বলছেন: “আপনার কোন উপসর্গ থাক বা না থাক, হাত সবসময় স্বাস্থ্যসম্মতভাবে পরিস্কার রাখার অভ্যাস করা উচিত।

“ভাল করে হাত ধুলে সেটা আপনাকে সুরক্ষা দেবে এবং আশপাশের মানুষের আপনার থেকে সংক্রমিত হবার ঝুঁকিও কমবে।”

ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা বলেছেন: “নিয়মিত অন্তত ২০ সেকেণ্ড ধরে হাত ধোয়া করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি কমানোর অন্যতম সবচেয়ে ভাল উপায়, বিশেষ করে নাক ঝাড়া, এবং হাঁচি ও কাশি দেবার পর। খাওয়া এবং রান্না করার আগেও হাত ভাল করে ধোয়া জরুরি।

“বাইরে বেরনোর পর অথবা গণ পরিবহন ব্যবহার করার পরও হাত ভাল করে ধোয়ার অভ্যাস গড়ে তোলা উচিত,” জানিয়েছে ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ।